বড়লেখায় নিরাপদ সড়ক নিশ্চিত করণের লক্ষ্যে নিসচার শিক্ষার্থী সমাবেশ

বড়লেখা প্রতিনিধিঃ

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ ২৭তম দিনে সড়ক দুর্ঘটনারোধে শিক্ষার্থীদের নিরাপত্তায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় সামাজিক সংগঠন নিরপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার আয়োজনে শিক্ষক ও শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

৮ম শ্রেণির ছাত্র রাফাত হোসেন লাবীবের প্রবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আজ বেলা ১ ঘটিকায় পৌর শহরের ইক্বরা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক-শিক্ষিকাসহ ৩ শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সড়ক দুর্ঘটনারোধে শিক্ষার্থীদের নিরাপত্তায় সচতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থী সমাবেশে ইক্বরা ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক মো. সামছুল ইসলামের সভাপতিত্বে ও নিসচা বড়লেখা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আইনুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপন।

বিশেষ অতিথি ছিলেন ইক্বরা ইন্টারন্যাশনাল স্কুলের সহকারী শিক্ষক মো: মিছবাহ উদ্দিন, শুভ পাল, বিপুল চন্দ্র দাস, আলী হোসেন ইমন, ফাতেমা বেগম, নাছরিন আক্তার, আমিনা বেগম, তানিয়া আক্তার, নুরজাহান রহমান নূরানী ও তাহেরা বেগম।

শিক্ষার্থী সমাবেশে এসে নিসচার এই কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন সমাবেশের বিশেষ অতিথি মানবসেবা সংস্থার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম শুভ।

শিক্ষার্থী সমাবেশে নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপন তার বক্তব্যে বলেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা মোকাবিলা করা সম্ভব। এতে আমরা নিজেরা যেমন সড়কে নিরাপদ থাকবো তেমনি শিক্ষার্থী ও অন্যান্য প্রিয় মুখ সবাই নিরাপদ থাকবে আর আমাদের দেখতে হবে না রাস্তায় স্বজন হারানোর আহাজারি। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক, পথচারী ও যাত্রীদের মধ্যে বেশি সচেতনতা ও সতর্কতা অবলম্বন করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা এবং আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে।

তিনি যুব সমাজের উদ্দেশ্যে বলেন, আপনারা যারা মোটরসাইকেল চালান অবশ্যই সতর্কতার সাথে চালাবেন। এবং বাইক চালানোর সময় শুধু যেনতেন মানের হেলমেট নয় স্মার্ট হেলমেট ব্যবহার করার অনুরোধ জানান এবং গাড়ির সীটবেল্ট ব্যাবহারের ওপরও গুরুত্বআরোপ করে বলেন, একটি সীট বেল্ট হয়তো দুর্ঘটনারোধ করতে পারবেনা। কিন্তু দুর্ঘটনার সময় এই সীট বেল্টটি আপনাকে বড় ধরনের আঘাত থেকে সুরক্ষা দেবে। তিনি প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতি অনুরোধ করে বলেন, পাঠদানের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের সড়ক নিরাপত্তা বিষয়ে সচতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনার মাধ্যেমে যেন পাঠদান করা হয়। প্রয়োজনে এ বিষয়ে নিসচার কর্মীরা সার্বিকভাবে সহযোগিতা করবে।

এছাড়াও নিসচা বড়লেখা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আইনুল ইসলাম নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের দাবীর প্রতি মাননীয় প্রধানমন্ত্রী বরাবর আকুল আবেন করে বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়নে সচেতনতা তৈরির অংশ হিসেবে সড়ক নিরাপত্তার বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হোক। তাছাড়া তিনি ইক্বরা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী সমাবেশ সফল করায় নিসচা বড়লেখা উপজেলা শাখার পক্ষ থেকে স্কুল কর্তৃপক্ষের কাছে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সড়ক দুর্ঘটনারোধে সচেতনতা বৃদ্ধিতে নিসচার আয়োজনে উপজেলার গুরুত্বপূর্ণ স্কুল-মাদ্রাসা গুলোতে শিক্ষক-শিক্ষার্থী সমাবেশ চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *