মুখোমুখি সংঘর্ষ থেকে যেভাবে রক্ষা পেল দুটি ট্রেন

দুই ট্রেনচালকের সতর্কতায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে কক্সবাজার এক্সপ্রেস ও পর্যটক এক্সপ্রেস। স্টেশনমাস্টার ট্রেন চলাচলে ভুল সংকেত দেওয়ায় দুটি ট্রেন একই লাইনে বিপরীত দিক থেকে চলতে শুরু করে। কিন্তু দুই ট্রেনচালকের উপস্থিত বুদ্ধি ও নিজেদের মধ্যে আলাপের কারণে শেষ পর্যন্ত দুর্ঘটনা ঘটেনি। মুখোমুখি সংঘর্ষ হলে জানমালসহ ট্রেনের ভয়াবহ ক্ষতি হতো বলে জানান রেলের কর্মকর্তারা। ভুল সংকেত দেওয়ায় কক্সবাজারের চকরিয়া স্টেশনমাস্টার আজিম উদ্দিনকে দায়িত্ব থেকে প্রত্যাহার (ক্লোজড) করা হয়েছে।

স্টেশনমাস্টারের ভুলে গত শুক্রবার দুপুরে চট্টগ্রাম-কক্সবাজার রুটের লোহাগাড়া থেকে চকরিয়া অংশে এ দুর্ঘটনা ঘটতে যাচ্ছিল। কক্সবাজার এক্সপ্রেস কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে যাচ্ছিল। আর পর্যটক এক্সপ্রেস ছিল ঢাকা থেকে কক্সবাজারগামী। দুই ট্রেনেই প্রায় সাড়ে সাত শ থেকে আট শ করে যাত্রী ছিল।

স্টেশনমাস্টারের ভুল সংকেতের কারণে দুর্ঘটনা ঘটার আশঙ্কা ছিল বলে জানান রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনিসুর রহমান। তিনি প্রথম আলোকে বলেন, স্টেশনমাস্টার ভুল সংকেত দিলেও লোকোমাস্টারসহ (ট্রেনচালক) অন্যরা তা দ্রুত বুঝতে পারেন। এ জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া হয়। ফলে কোনো দুর্ঘটনা ঘটেনি। দায়িত্বে অবহেলায় চকরিয়ার স্টেশনমাস্টারকে ক্লোজড (প্রত্যাহার) করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *