প্রাথমিক শিক্ষক নিয়োগে মৌখিক পরীক্ষার নম্বর বণ্টন সংশোধন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক পদের লিখিত পরীক্ষা তিন ধাপে নেওয়া হচ্ছে। দুই ধাপের পরীক্ষা এরই মধ্যে শেষ হয়েছে। লিখিত পরীক্ষা শেষে উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। মৌখিক পরীক্ষার তারিখ এখনো ঘোষণা করা হয়নি। তবে মৌখিক পরীক্ষার নম্বর বণ্টন সংশোধন করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, কেন্দ্রীয় প্রাথমিক শিক্ষক নির্বাচন কমিটির ১২৫তম সভার সুপারিশ অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার জন্য নির্ধারিত ২০ নম্বরের বিভাজনসংক্রান্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯ সালের ১ এপ্রিল তারিখে জারি করা পত্রে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার নম্বর বণ্টন সংশোধন করা হয়েছে।

মৌখিক পরীক্ষার নতুন নম্বর বণ্টনের শিক্ষাগত যোগ্যতায় ১০ নম্বর রাখা হয়েছে। এর মধ্যে এসএসসি ও সমমানের ফলাফলের ক্ষেত্রে ৪ নম্বর, এইচএসসি ও সমমানে ৪ নম্বর এবং স্নাতক ও সমমানের ফলাফলের ক্ষেত্রে ২ নম্বর।

কোনো প্রার্থীর এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানে প্রথম বিভাগ বা জিপিএ–৩.০০ বা এর বেশি থাকলে ৪ নম্বর পাবেন। দ্বিতীয় বিভাগ/জিপিএ–২.০০ থেকে ৩.০০–এর কম হলে ৩ নম্বর পাবেন। তৃতীয় বিভাগ/জিপিএ–১.০০ থেকে ২.০০–এর কম হলে ১ নম্বর পাবেন।

প্রার্থীর স্নাতক বা সমমানের ক্ষেত্রে প্রথম বিভাগ/সমতুল্য সিজিপিএ–৪–এর স্কেলে ৩.০০ বা এর বেশি, সিজিপিএ–৫–এর স্কেলে ৩.৭৫ বা এর বেশি হলে ২ নম্বর পাবেন। দ্বিতীয় বিভাগ বা সমতুল্য সিজিপিএ–৪–এর স্কেলে ২.২৫ থেকে ৩.০০–এর কম, সিজিপিএ–৫–এর স্কেলে ২.৮ থেকে ৩.৭৫–এর কম হলে ১ নম্বর পাবেন।

এ ছাড়া ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ১০ নম্বর বরাদ্দ করা হয়েছে। মৌখিক পরীক্ষার বোর্ডে প্রার্থীর এসব যোগ্যতা যাচাই করা হবে।

প্রাথমিকের প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪০ হাজার ৮৬২ জন। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২৩ মের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলা হয়েছে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তিন ধাপে পরীক্ষা নেওয়া শেষে উত্তীর্ণ প্রার্থীদের আগামী জুলাই মাসের মধ্যে নিয়োগ দেওয়া হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.