শুক্র-শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শুক্রবার ও শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে। সোমবার বিকেলে এ আদেশ জারি হয়।

এর আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠান দুইদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। দুপুরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

পরে বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে আদেশ জারি করা হয়। আদেশে মন্ত্রণালয় বলছে, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলো শুক্রবার ও শনিবার বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো স্ব স্ব কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। আদেশটি বাংলাদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে পাঠিয়েছে মন্ত্রণালয়।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান কার্যক্রম কয়টা থেকে কয়টা পর্যন্ত চলবে সে বিষয়ে কোনো নির্দেশনা বা ইঙ্গিত মন্ত্রণালয়ের জারি করা আদেশে উল্লেখ করা হয়নি।

গত মাসের সাত তারিখ বিদ্যুৎ সাশ্রয়ে সারা দেশে আলোকসজ্জা না করার নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সারা দেশে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, শপিং মল, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার নির্দেশ দেয়া হয়। জুলাই মাসের ১৯ তারিখ থেকে সারা দেশে এলাকা ভিত্তিক এক ঘণ্টা করে লোডশেডিং বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। আর সব দোকানপাট ও শপিং মল রাত আটটায় বন্ধ করার নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.