কেমন হবে এ সময়ে খাবার টেবিল

বছরের অন্য সময় সম্ভব না হলেও পবিত্র রমজান মাসে পরিবারের সবাই একসঙ্গে বসে ইফতার বা সাহ্‌রি করা হয়। এই দুটি সময়ই দেখা যায় কিছুটা তাড়াহুড়া। এ কারণে এই সময়ে টেবিল ও টেবিলের আশপাশের আয়োজন এমন হওয়া উচিত, যেন সহজেই সবকিছু খুঁজে পাওয়া যায়।

আকিজ কলেজ অব হোম ইকোনমিকসের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক সুমাইয়া হোসেন রোজায় ইফতার ও সাহ্‌রি—এই দুই সময়ের জন্য খাবার টেবিল যতটা সম্ভব আগে থেকে গুছিয়ে রাখার পরামর্শ দিলেন। এমনভাবে খাবার টেবিল গোছাতে হবে, যেন বাড়ির সদস্য বা অতিথিরা প্রত্যেকেই নিজের প্রয়োজন নিজেই মেটাতে পারেন। কেননা ইফতারে সবাই একসঙ্গে খেতে বসেন। কারও একার পক্ষে পরিবেশন করা সম্ভব হয়ে ওঠে না।

টেবিলে পানি ও শরবতের গ্লাস হাতের কাছে রাখুন। ঢাকনাযুক্ত বড় কোনো পাত্রে খাবার পরিবেশন করলে গরম থাকবে কিছুক্ষণ। ফলে বারবার রান্নাঘরে দৌড়ে গিয়ে খাবার আনার ঝামেলা থেকে মুক্তি মিলবে। ট্রলি থাকলে গ্লাস, প্লেট, বাটি, চামচ সবকিছু সাজিয়ে রাখতে পারেন। ট্রলি না থাকলে টেবিলের এক পাশে ছোট আরেকটি টেবিলের ওপর সুন্দর করে সাজিয়ে রাখুন।

আসবাবের ব্র্যান্ড হাতিল কমপ্লেক্স লিমিটেডের পরিচালক সফিকুর রহমান বলেন, এমন ডাইনিং টেবিল বেছে নিতে পারেন, যেটা ভাঁজ করে রাখলে কেবিনেট হিসেবেও ব্যবহার করা যাবে। ছোট পরিবার বা নবদম্পতির জন্য এটি খুব ভালো সমাধান হতে পারে। খাবার টেবিল কেনার আগে পরিবারের সদস্যসংখ্যা চিন্তা করতে হবে। এ ছাড়া রোজায় ইফতারের সময় প্রচুর প্লেট, বাটির প্রয়োজন হয়। খাবার ঘরের আকার অনুযায়ী কিনে নিতে পারেন শোকেস বা মিনি কেবিনেট। রোজা ও ঈদ উপলক্ষে হাতিলের সব আসবাবে ৫ থেকে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে বলে জানালেন সফিকুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *