এলডিসি থেকে উত্তরণ-পরবর্তী তিন বছরকে কাজে লাগাতে হবে: সিপিডি

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পরও এলডিসির মতো আরও তিন বছর উন্নত দেশগুলো থেকে সুযোগ-সুবিধা পাবে বাংলাদেশ। এ বিষয়ে প্রস্তুতির জন্য আগামী দুই বছরের পাশাপাশি উত্তরণ–পরবর্তী ওই তিন বছরকেও গুরুত্বের সঙ্গে কাজে লাগাতে হবে। নইলে এলডিসি থেকে উত্তরণের পরও উন্নয়নশীল দেশ হিসেবে টিকে থাকা বাংলাদেশের জন্য কঠিন হয়ে যেতে পারে।

‘স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ হতে যাওয়া দেশগুলোর জন্য ডব্লিউটিও–ত্রয়োদশ মন্ত্রী পর্যায়ের সম্মেলন কী করেছে: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক সংলাপে এমন সতর্কবার্তা উঠে এসেছে। গত ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবিতে পাঁচ দিনের এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও ফ্রিডরিক ইবার্ট স্টিফটুং (এফইএস) বাংলাদেশ যৌথভাবে সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সংলাপটির আয়োজন করে। সিপিডির কর্মসূচি সহযোগী আনিকা তাসনিমকে নিয়ে তৈরি করা মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান। সংলাপে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম প্রধান অতিথি ও বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বিশেষ অতিথি ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *