এবারও সুদের হার কমায়নি ফেড, বছরের বাকি সময়ে কমাবে তিনবার

ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির হার বাড়লেও ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল বলেছেন, ফেড চলতি বছর নীতি সুদহার কমানোর লক্ষ্যমাত্রা থেকে সরে আসবে না। চলতি বছর তিনবার নীতি সুদহার হ্রাস করা হবে এবং সেই সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধির হারও ভালো থাকবে বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান।

গতকাল বুধবার চলতি মাসের মুদ্রানীতি ঘোষণা করেছে ফেডারেল রিজার্ভ। আগে ধারণা ছিল, মার্চ মাসেই নীতি সুদহার কমানো হবে। কিন্তু সেই পথে না হেঁটে ফেড নীতি সুদহার অপরিবর্তিত রেখেছে। ফলে সে দেশের নীতি সুদহার এখন ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫০ শতাংশের মধ্যে, ২৩ বছরের মধ্যে যা সর্বোচ্চ।

এ ছাড়া ফেডের অর্থনৈতিক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর যুক্তরাষ্ট্রের ২ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হবে। প্রবৃদ্ধির এই গতি যুক্তরাষ্ট্রের জিডিপি নিয়ে দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধির পূর্বাভাসের চেয়ে বেশি। গত ডিসেম্বর মাসে ফেডের পূর্বাভাস ছিল, ২০২৪ সালে প্রবৃদ্ধি হবে ১ দশমিক ৪ শতাংশ; সেই তুলনায় এবারের প্রবৃদ্ধির পূর্বাভাস যথেষ্ট বেশি।

একই সঙ্গে ফেড বলেছে, ২০২৪ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ৪ শতাংশে উঠতে পারে। বর্তমানে বেকারত্বের হার ৩ দশমিক ৯, অর্থাৎ বেকারত্বের হার এখনকার চেয়ে তেমন একটা বাড়বে না। মূল্যস্ফীতির গুরুত্বপূর্ণ একটি সূচকেরও এ বছর পতন হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে, যদিও তার হার খুব একটা বেশি হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *