অতিবৃষ্টি আর পাহাড়ী ঢলে শ্রীমঙ্গলে বেড়েছে সাপের উপদ্রব

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধিঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে বেড়ে গেছে সাপের উপদ্রব। গত দুইদিনে ৩জন সাপে কাটা রোগী শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা নিয়েছেন।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়, অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে শ্রীমঙ্গলে সাপের কামড়ের রোগী বৃদ্ধি পেয়েছে।

গতকাল বৃহস্পতিবার মো. কামরুজ্জামান নামের একজন পল্লিবিদ্যুৎ কর্মী পাহাড়ী এলাকার আলিয়াছড়া পান পুঞ্জিতে কাজ করতে গিয়ে বিষাক্ত সাপের কামড়ে আক্রান্ত হন।

সাপটি বিষাক্ত ছিল জানতে পেরে উপজেলা পরিবার পনিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী, ইমার্জেন্সিতে কর্তব্যরত চিকিৎসক ডা. সম্রাট কিশোর পোদ্দারকে আগে থেকে এন্টিভেনম দেওয়ার জন্য প্রস্তুত রাখেন। রোগী আসার সাথে সাথেই বøাাড ক্লটিং টেস্ট করা হয়। পরে রোগীর অবস্থা খারাপ হতে থাকে। জরুরি ভিত্তিতে ডা. সাজ্জাদ হোসেন এর নেতৃত্বে ডা. শারমিন আক্তার ও ডা. শাহ মো. নাসিফ সহ চিকিৎসকদের দক্ষ একটি টিম সফলভাবে সাপে কাটা রোগীকে এন্টিভেনোম প্রয়োগ করেন।

একই সাথে সার্বক্ষণিক তার ভাইটালস মনিটরিং করা হয়। ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী জানান, সৃষ্টিকর্তার অশেষ রহমতে এন্টিভেনম দেওয়ার পর রোগী ধীরে ধীরে উন্নতির দিকে আসে। পরবর্তীতে আরও উন্নত চিকিৎসার জন্য ওসমানী মেডিকেল কলেজে পাঠানো হয়। সেখানে এখন পর্যন্ত কোন বাড়তি চিকিৎসার প্রয়োজন হয় নি। বর্তমানে রোগী ভালো বোধ করছেন বলে ফোনে জানিয়েছেন।

এছাড়াও গত দুইদিনে মো. সালেক ও ইলিয়াস মিয়া নামের আরও দুইজন সাপে কাটা রোগী হাসপাতালে আসেন। তাদের বিষাক্ত সাপের কামড় না হওয়ায় ২৪ ঘন্টা হাসপাতালে তত্ত্বাবধানে রেখে সুস্থ অবস্থায় ছাড়পত্র দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *