শ্রীমঙ্গলে ময়লার ভাগার অপসারণের দাবীতে মানববন্ধন

শ্রীমঙ্গল প্রতিনিধি:

শ্রীমঙ্গলে কলেজ রোডস্থ ৩টি শিক্ষা প্রতিষ্টানের সামনে থেকে ময়লার ভাগাড় অপসারণের দাবিতে শ্রীমঙ্গলে সরকারি কলেজের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাশ বন্ধের ঘোষণা দিয়েছে। ময়লার ভাগাড় অপসারণ না হওয়া পর্যন্ত কোন পরীক্ষায়ও অংশ নেবে না তারা।

মঙ্গলবার (১৬ মে) সকালে শ্রীমঙ্গল সরকারি কলেজের আয়োজনে মানববন্ধন কর্মসূচি থেকে ক্লাশ বর্জনের এই ঘোষনা দেয় তারা।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আজ আমরা আমাদের নৈতিক দাবী নিয়ে দাঁড়িয়েছি। আশা করি সবাই আমাদের দাবীগুলো বুঝতে পেরেছেন। আমাদের একটাই দাবী, দীর্ঘ কয়েকবছর ধরে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের সামনে যে ময়লার ভাগাড়টি রয়েছে, সে ময়লার ভাগাড়টি সরানোরই দাবী।

আমাদের শিক্ষা প্রতিষ্টানের সামনের ময়লা ভাগাড়টি আজকালকের নয়, এটি অনেক বছর ধরে। আমাদের বড় ভাই-আপুরা এটা সরানোর জন্য অনেক চেষ্টা করেছে, কিন্তু এই ময়লার স্তুপ সরানোর কোন ফলাফল এখন পর্যন্ত আমরা পাইনি। এই ময়লার ভাগাড়ের জন্য আমাদের ক্লাস করতে কি পরিমাণ সমস্যার সম্মুখীন হচ্ছি, সেটা একমাত্র আমরাই বলতে পারি।’
শুধু তাই নয়, যখন বৃষ্টি হয় তখন বৃষ্টির পানি ময়লার ভাগাড় হয়ে কলেজে এসে ঢুকে, মাদ্রাসায় এসে ঢুকে, স্কুলে এসে ঢুকে তখন কি ধরনের অসুবিধের মধ্যে দিয়ে যে, যাতায়াত করতে হয় সেটা একমাত্র আমরাই জানি। তাছাড়া এই ময়লার স্তুপে প্রচুর কুকুরদের আনাগোনা। কুকুরগুলো নানা সময় শিক্ষার্থীদের আক্রমণ করেছে। কুকুরের আক্রমণের শিকার হয়েছে বহু শিক্ষার্থী। আমরা এই সমস্যা নিয়ে নানান সময় পৌর মেয়রের কাছে গিয়েছি, আবেদনও করেছি কিন্তু সুফল বা সমাধান পাইনি। তাই কর্তৃপক্ষের কাছে আবাদের দাবী থাকবে, আমাদের এই দাবী মেনে নিয়ে যেনো যত তারাতাড়ি সম্ভব এই ময়লার ভাগাড় সরানোর ব্যবস্থা করেন। তাছাড়া এই ময়লার ভাগাড় আমাদের স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর সেটা আশাকরি সবারই জানার কথা। এই ভাগাড়ের ময়লা জ্বালানোর যে ধোঁয়া বের হয়, সেটা ক্যান্সারের ও কারণ।’
শিক্ষার্থীরা বলেন, যতদিন না এই ময়লার ভাগার অপসারণ হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা আজ থেকে কলেজের সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করলাম। আজ থেকে কোন শিক্ষার্থী ক্লাশে অংশ নিবে না।
মানববন্ধনে বক্তব্য রাখেন কলেজের শিক্ষার্থী উম্মে নাফিসা মাইমুনাহ, দীপ্ত পাল, রানা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *