যুক্তরাষ্ট্রের প্রথম নারী বিচারক বাংলাদেশি নারী সুমা এস সৈয়দ-কে সংবর্ধনা

মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ

মার্কিন যুক্তরাষ্ট্রের ফৌজদারী আদালতে প্রথমবারের মত বিচারক হিসেবে নিয়োগ প্রাপ্ত হলেন বাংলাদেশি নারী “সুমা এস সৈয়দ” তিনির নিজ যোগ্যতা ও প্রতিযোগিতার মাধ্যমে বিচারক “সুমা এস সৈয়দ” প্রায় এক লক্ষ ষাট হাজার ভোট নিয়ে NYC সিভিল কোর্টে নির্বাচিত হয়েছেন, এবং বর্তমানে তাকে যুক্তরাষ্ট্র সরকারের NYC ফৌজদারি বিচারিক আদালতে বিচারক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন।

“বিচারক সুমা এস সৈয়দ” গত ৩ জানুয়ারি ২০২৩ পারিবারিক এক সংক্ষিপ্ত সফরে বাংলাদেশ আসেন। গতকাল ৭ জানুয়ারি শনিবার সন্ধ্যায় “ফ্রেন্ডস গার্ডেন” একটি সমাজিক সংগঠনের আয়োজনে, শহরের গন্যমান্য ব্যক্তি বর্গের উপস্থিতিতে মৌলভীবাজার শহরের বেঙ্গল কনভেনশন সেন্টারে “বিচারক সুমা এস সৈয়দ-কে” এক সংবর্ধনা দেওয়া হয়, সংবর্ধনা শেষে নৈশভোজের আয়োজন করা হয়।

“বিচারক সুমা এস সৈয়দ” বাংলাদেশের টাঙ্গাইলে প্রয়াত আফতাব উদ্দিন সৈয়দ এবং মরহুম আমিনা খাতুন সৈয়দের ঘরে জন্মগ্রহণ করেন। বর্তমানে বৈবাহিক সূত্রে মৌলভীবাজার জেলায় সদর উপজেলার আখাইলকুড়া ইউনিয়ন খাঁর গাঁও গ্রামে তাহার স্বামীর বাড়ি, স্বামী “মিজানুর রহমান চৌধুরীর ও বিচারক “সুমা এস সৈয়দ” দু’জনই মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

বিচারক “সুমা এস সৈয়দ” তিনি বলেন নিজের জন্মভূমি ও দেশের মানুষেকে অনেক ভালোবাসি তাই এই ভালোবাসার টানে যখন অবসর পাই বাংলাদেশে আসি, আমি চাই আমার দেশের মানুষ জন্য কাজ করব, দেশের মানুষের প্রতি আজীবন ভালোবাসা থাকবে। আজকের এই সংবর্ধনায় আপনাদের উপস্থিতি এবং এই সংবর্ধনার আয়োজনক ফ্রেন্ডস গোর্ডেনের প্রত্যেক সদস্যের অকৃত্রিম ভালোবাসায় আমি মুগ্ধ হই, এই সংবর্ধনা আমার কাছে স্বরনীয় হয়ে থাকে।

দেশের প্রতি উনার আন্তরিকতার কথাগুলো শুনে, অনুষ্ঠানে উপস্থিত অতিথি বৃন্দ বলেন বিচার “সুমা এস সৈয়দ” আমাদের বাংলাদেশের গর্ব বিদেশের মাটিতে আমাদের বাঙালি জাতির মূখ উজ্জল করেছেন। বর্তমানে আমাদের বাংলাদেশে নতুন প্রজন্মের অনেক মেধাবী ছাত্র সৃষ্টি হচ্ছে, আমরা মনে করি বিচারক “সুমা এস সৈয়দ” আমাদের আগামী প্রজন্মের কাছে অনুপ্রেরনা হয়ে থাকবে।

অসংখ্য আত্মত্যাগ ও মা-বোনের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশ পেয়েছি, বাংঙালী জাতি কখনো অন্যায়ের কাছে মাথানিচু করে না, আমরা আশাকরি আগামী প্রজন্ম এভাবে আমাদের মুখ উজ্জ্বল করে এগিয়ে যাবে।

এ-সময় বিচারক সুমা এস সৈয়দ এর স্বামী আমেরিকা প্রবাসী মিজানুর রহমান চৌধুরী তাহার সহধর্মিণী সুমা এস সৈয়দ এর দীর্ঘ সংগ্রামের আত্মজীবনীর কিছু অংশ তুলে ধরেন।

সংবর্ধনা অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন
মোঃ ফজলুর রহমান, মেয়র মৌলভীবাজার পৌরসভা, ডাঃ, বর্নালী দাশ, সিভিল সার্জন ( ভাঃ প্রাঃ) মৌলভীবাজার জেলা, এ এস এম আজাদুর রহমান, সভাপতি জেলা আইজীবি সমিতি মৌলভীবাজার , মাহবুর ইজাদানী ইমরান, যুগ্ম সাধারণ সম্পাদক জেলা ক্রিড়া সংস্হা মৌলভীবাজার, নাহিদ হোসেন, কাউন্সিলর মৌলভীবাজার পৌরসভা, শেখ মাহমুদুর রহমান, সভাপতি মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব, খায়রুজ্জামান শ্যামল, সাধারন সম্পাদক আম্পায়ার স্কোরার এসোসিয়েশন সিলেট বিভাগ, শেখ মোঃ বদরুজ্জামান চিনু চেয়ারম্যান ৫ নং আখালকুড়া ইউনিয়ন মৌলভীবাজার, জুবায়ের আহমদ, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাব,রাজন হোসেন তৌফিক , অর্থ সম্পাদক মৌলভীবাজার জেলা সাংবাদিক ইউনিয়ন। এম মুহিবুর রহমান মুহিব প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শেখ বোরহান উদ্দিন ইসলামী সোসাইটি মৌলভীবাজার

Leave a Reply