বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস: ৩ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন

হৃদ্‌রোগ, কিডনি রোগ, স্ট্রোকের কারণ উচ্চ রক্তচাপ। সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে প্রকোপ কমানো সম্ভব।

দেশে তিন কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত। আক্রান্তদের ৫৯ শতাংশ জানেনই না যে তাঁরা উচ্চ রক্তচাপে ভুগছেন। সহজে এই রোগ নির্ণয় করা সম্ভব হলেও অনেক সরকারি ও বেসরকারি হাসপাতালে রক্তচাপ মাপার ব্যবস্থা নেই। একাধিক সরকারি জরিপে এই তথ্য পাওয়া গেছে।

এক দশকের বেশি সময় ধরে জনস্বাস্থ্যবিদেরা বলে আসছেন যে দেশে উচ্চ রক্তচাপের মতো অসংক্রামক রোগের প্রকোপ বাড়ছে। দীর্ঘস্থায়ী এই রোগের চিকিৎসায় প্রায় সারা জীবন ওষুধ সেবন করে যেতে হয়। চিকিৎসা ব্যয় অনেকের জন্য বড় বোঝা হয়ে দাঁড়ায়।

উচ্চ রক্তচাপ অন্য আরও একাধিক রোগের কারণ। ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক মো. টিটো মিয়া প্রথম আলোকে বলেন, দীর্ঘদিন উচ্চ রক্তচাপ থাকলে হৃৎপিণ্ডের আকার বেড়ে যায়, এই পরিস্থিতিকে ‘হার্ট ফেইলিউর’ বলা হয়। আবার ‘হার্ট অ্যাটাকের’ একটি কারণ উচ্চ রক্তচাপ। মস্তিষ্কে রক্তক্ষরণেরও অন্যতম কারণ উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ চোখ ও কিডনির গুরুতর ক্ষতি করে।

মানুষকে সচেতন করে এই রোগের প্রকোপ ও ক্ষতি কমিয়ে আনা সম্ভব। মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য আজ মঙ্গলবার ১৭ মে অনেক দেশে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত হবে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য: নির্ভুলভাবে রক্তচাপ মাপুন, এটি নিয়ন্ত্রণে রাখুন, দীর্ঘায়ু হোন।

 

Leave a Reply

Your email address will not be published.