পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প পরিদর্শন করলেন আব্দুস শহীদ এমপি

স্টাফ রিপোর্টারঃ

অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প কার্যক্রমের অগ্রগতি সরেজমিন পরিদর্শন।

মঙ্গলবার (২৩ আগস্ট) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প চালু হলে দেশের বিদ্যুৎ ঘাটতি ও মূল্য উভয়ই কমে যাবে। এই প্রকল্পের বিদ্যুৎ দেশের উন্নয়নকে আরও বেগবান করবে। একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সদস্যগণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি সরেজমিন পরিদর্শন শেষে মত বিনিময় সভায় এ কথা বলেন।

কমিটির সভাপতি মোঃ আব্দুস শহীদ এর নেতৃত্বে কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুল রহমান এবং খাদিজাতুল আনোয়ার অংশগ্রহণ করেন।

এছাড়া কমিটির বিশেষ আমন্ত্রণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমান ও স্থানীয় সংসদ সদস্য মোঃ নুরুজ্জামান বিশ্বাস পরিদর্শনে উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, প্রকল্পের কাজ আমাদের চুক্তি অনুযায়ী এগিয়ে চলেছে। আশা করি বাংলাদেশ-রাশিয়ার দ্বিপাক্ষিক চুক্তির শর্তানুযায়ী যথাসময়ে প্রকল্পের কাজ সমাপ্ত হবে।

অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি মোঃ আব্দুস শহীদ বলেন, প্রকল্পের কাজ সমাপ্ত হলে দেশের বিদ্যুৎ ঘাটতি অনেকাংশে কমে যাবে, মানুষ পর্যাপ্ত বিদ্যুৎ পাবে। রূপপুরের সফল বাস্তবায়ন হলে আরও একাধিক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কথা ভাবতে পারে সরকার।

মোঃ আব্দুস শহীদ এমপি আরও বলেন, প্রকল্পের কাজ সন্তোষজনক, কোভিডও এই মহাপ্রকল্পের কাজের অগ্রগতিতে খুব বেশি বাঁধা হয়ে দাড়াতে পারে নি। মুক্তিযুদ্ধে আমাদের পাশে দাঁড়ানো পরিক্ষিত বন্ধু রাশিয়া এই প্রকল্পটিকে চুক্তি মোতাবেক সমাপ্তির দিকে নিয়ে যাচ্ছে।

অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি আজ ও গতকাল প্রকল্প এলাকার ইউনিট-১ ও ২ সরেজমিন পরিদর্শন করেন। এছাড়া প্রকল্প সংশ্লিষ্ট রাশিয়ান প্রকৌশলীগণ প্রকল্পের অগ্রগতি বিষয়ক একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

প্রেস ব্রিফিংকালে বিজ্ঞান ও প্রযুক্তি অতিরিক্ত সচিব, প্রকল্প পরিচালক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.