কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষ্যে র‍্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

স্টাফ রিপোর্টারঃ

মৌলভীবাজার জেলা পুলিশ এবং জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আয়োজনে ‘কমিউনিটি পুলিশিং ডে ২০২২’ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‍্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়।

শনিবার (২৯ অক্টোবর) বিকেল ৩.৩০ ঘটিকায় মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রের সামনে থেকে র‍্যালী শুরু হয়ে প্রেসক্লাব মোড় প্রদক্ষিণ করে পুনরায় পৌর জনমিলন কেন্দ্রে এসে শেষ হয়।

র‍্যালীতে জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলার বিভিন্ন এলাকার জনপ্রতিনিধিবৃন্দ এবং জেলার পুলিশের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

র‍্যালী শেষে জনমিলন কেন্দ্র অডিটোরিয়ামে জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া এর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজিত হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) সুদর্শন কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলার কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি এডভোকেট শান্তিপদ ঘোষ। অত্র জেলায় কমিউনিটি পুলিশিং এর ইতিহাস, গুরুত্ব এবং আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ ও জনগনের সম্পর্ক নিয়ে তথ্যপূর্ণ আলোচনা করেন।

উন্মুক্ত আলোচনায় বিভিন্ন পেশার প্রতিনিধিদের পক্ষে শিক্ষক, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, সাংবাদিক, অবসরপ্রাপ্ত সেনা সদস্য, বীর মুক্তিযোদ্ধা, ডাক্তার বক্তব্য রাখেন। তারা তাদের বক্তব্যে কমিউনিটি পুলিশিং নিয়ে তাদের অভিজ্ঞতা এবং চাওয়া-পাওয়া তুলে ধরেন।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার নির্বাচিত হন বড়লেখা থানার এসআই (নিঃ) জনাব মোঃ হাবিবুর রহমান পিপিএম এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য নির্বাচিত হন বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হান্নান। অতিথিগণ তাদের হাতে সম্মাননা স্বারক এবং সনদপত্র তুলে দেন।

সভাপতির বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া কমিউনিটি পুলিশিং নিয়ে বলেন, “বাংলাদেশে পুলিশের পাশাপাশি সবাইকে অন্যায়ের বিরুদ্ধে লড়তে হবে। আমাদের সবাইকে একেকজন যোদ্ধার মত হতে হবে। জনগনকে পুলিশের সহায়ক শক্তি হিসেবে কাজ করতে হবে। পুলিশ জনগনের সেবায় সবসময় আছে, থাকবে।

প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার জেলার সম্মানিত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, “জনসমৃক্ততাই কমিউনিটি পুলিশিং এর মূল কথা। আমাদের সফলতা জনগন এবং পুলিশের সমন্বয়েই সম্ভব। মাদক, মানব পাচার, জংগীবাদসহ সকল অনাচার রোধে জনগন এবং পুলিশ এক হয়ে কাজ করলেই শান্তি আসবে।”

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার, অতিরিক্ত পুলিশ সুপার(ডিএসবি) মোহসিন, জেলা বিশেষ শাখার ডিআইও -১ আব্দুল কাইয়ুম চৌধুরী মৌলভীবাজার সদর মডেল থানার অফিসার ইনচার্জ ইয়াসিনুর রহমান, রাজনগর থানার অফিসার ইনচার্জ বিনয় ভূষণ রায়, জেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ, সাংবাদিকবৃন্দ এবং জেলার বিভিন্ন ইউনিটের পুলিশ সদস্যগণ।
এছাড়াও আজ জেলার সব থানায় কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উপলক্ষ্যে নিজ নিজ থানা এলাকায় র‍্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

Leave a Reply