আসক ফাউন্ডেশন উপদেষ্টা কায়েসের বাংলাদেশ সংক্ষিপ্তাকারে সফর

ডেস্ক রিপোর্টারঃ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন শ্রীমঙ্গল উপজেলা শাখার উপদেষ্টা ও একাউন্টেন্ট মোঃ আজিজুল হক কায়েস সাহেবের বাংলাদেশ সফরের কার্যক্রম সংক্ষিপ্তাকারে তোলে ধরা হল—-

গত ২০ শে নভেম্বর ২০২২ তারিখে হৃদয়ে শ্রীমঙ্গলে প্রধান নির্বাহী, লন্ডন লেবার পার্টির নেতা ও ম‍্যাডাবেল লিটিল ভেনিস শাখার সেক্রেটারি, নর্থ ওয়েস্ট একাউন্টান্সি এন্ড ফাইনান্সিয়াল সলিউশনের চীফ একাউন্টেন্ট মোঃ আজিজুল হক কায়েস এক সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসেন। বাংলাদেশে যে সকল কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। সেগুলো সংক্ষিপ্তাকারে বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হলো-

১/ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের ২৬তম প্রতিষ্টা বার্ষিকীতে অংশগ্রহন।

গত ২৬ অক্টোবর ২০২২ ইংরেজী তারিখে সারাদেশ সহ বিভিন্ন দেশে একই সময় প্রত্যেক কমিটি সন্ধ্যা ৭ ঘঠিকায় কেক কেটে ২৬ তম প্রতিষ্টা বার্ষিকী উদযাপন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে মুছাদ্দিক আহমেদ এর সভাপতিত্বে ও মোঃ আমজাদ হোসেন বাচ্চুর সঞ্চালনায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন শ্রীমঙ্গল উপজেলা শাখা কমিটি রাত সাত ঘঠিকার সময় মৌলভীবাজার রোডস্থ বিরতি মার্কেট (৩য় তলা) আসক ফাউন্ডেশন কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।
এসময় আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন শ্রীমঙ্গল উপজেলা শাখার আমেরিকা, লন্ডন, কুয়েত (প্রবাসী) তিনজন উপদেষ্টা কে সংর্বধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আজিজুল হক কায়েস (উপদেষ্টা আসক ফাউন্ডেশন) অন্যান্য অতিথিদের মধ্যে মোহাম্মদ ইবাদুর রহমান উপদেষ্টা ও আমেরিকা প্রবাসী, মোহাম্মদ আব্দুল জব্বার রাসেল উপদেষ্টা ও কুয়েত প্রবাসী, আব্দুল মজিদ সাধারণ সম্পাদক সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

এছাড়াও এসময় উপস্থিত ছিলেন, মোঃ ফয়ছল আহমেদ সিনিয়র সহ-সভাপতি, গোলাম রহমান মামুন সহ-সভাপতি, ইনাম উল্লাহ খাঁন সহ-সভাপতি, মোঃ আমজাদ হোসেন বাচ্চু সাধারণ সম্পাদক, লুৎফুল হক লোকমান যুগ্ম সাধারণ সম্পাদক, মোঃ আবুজার রহমান বাবলা সহ-সাধারণ সম্পাদক, মোঃ নূর আলম সহ-সাধারণ সম্পাদক, আব্দুল ওয়াহিদ সহ-সাধারন সম্পাদক, আব্বাছুর রহমান লিটন সহ-সাধারণ সম্পাদক, মোঃ ছালেহ আহমেদ সহ-সাধারণ সম্পাদক, মোঃ মুহিবুর রহমান জুয়েল সাংগঠনিক সম্পাদক, মোঃ শামিম আহমেদ সহ-সাংগঠনিক সম্পাদক, শেখ মোঃ আরিফুল ইসলাম প্রচার সম্পাদক, মোঃ আমজাদ হোসেন অর্থ সম্পাদক, মোঃ মাহফুজ উদ্দিন ছাদী দপ্তর সম্পাদক, ফারহান তানভীর ফাহিম মানবাধিকার বিষয়ক সম্পাদক, এডভোকেট পংকজ সরকার আইন বিষয়ক সম্পাদক, এডভোকেট নন্দিতা বৈশ্য আইন বিষয়ক সম্পাদিকা, মোছাঃ রহিমা বেগম মহিলা বিষয়ক সম্পাদিকা, মোছাঃ তানিয়া আক্তার মহিলা বিষয়ক সম্পাদিকা, গোলাম শিবলী চৌধুরী কো-অর্ডিনেটর, মোঃ জামাল আহমেদ নির্বাহী সদস্য, রুনা জান্নাত নির্বাহী সদস্য, মোঃ মেহেরাজ মুছাব্বির, মোঃ সিরাজুল ইসলাম নির্বাহী সদস্য প্রমুখ। সংবাদকর্মী সুমন, আলআমিন, শাওন।

২/ ইনাতগঞ্জ ইসলামিক একাডেমী কর্তৃক একাউন্টেন্ট আজিজুল হক কায়েসকে সংবর্ধনা——————

গত ২৭ অক্টোবর ২০২২ খ্রিস্টাব্দ ইনাতগঞ্জ ইসলামিক একাডেমির উদ্যোগে প্রবাসী
একাউন্টেন্ট আজিজুল হক কায়েসকে এক প্রাণঢালা সংবর্ধনা প্রদান করা হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন ইনাতগঞ্জ ইসলামিক একাডেমির ম্যানেজমেন্ট কমিটির সভাপতি অধ্যাপক আঙ্গুর খান। সভা পরিচালনা করেন ভাইস প্রিন্সিপাল রুমেল আহমেদ, উক্ত সভায় বক্তব্য রাখেন ইনাতগঞ্জ ইসলামী একাডেমির প্রিন্সিপাল আব্দুল ওয়াদুদ, ম্যানেজিং কমিটির সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান, মোহাম্মদ ইরান উদ্দিন, প্রমুখ। বক্তারা একাডেমীর বিভিন্ন বিষয় উপস্থাপন করেন, পাঠক্রম এবং নৈতিক শিক্ষা দানের বিষয়ে সম্মানিত অতিথি কে অবহিত করেন। তিনি কমিটির সদস্যসহ ছাত্র ছাত্রীদের সাথে মতবিনিময় করেন। ইনাতগঞ্জ ইসলামিয়া একাডেমির পক্ষ থেকে সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।


উল্লেখ্য মোহাম্মদ আজিজুল হক কায়েস একজন সমাজ সেবক এবং শিক্ষানুরাগী এছাড়াও তিনি হৃদয়ে শ্রীমঙ্গলের প্রধান নির্বাহী ও কোষাধ্যক্ষ।
লন্ডন ম্যাইডাভেল লিটল ভেনিস ও চার্চ স্ট্রীট শাখার লেবার পার্টি জেনারেল সেক্রেটারী।
তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে অ্যাপ্লাইড একাউন্টিং এর উপর গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। বর্তমানে নর্থ-সাউথ একাউন্ট্যান্সি অ্যান্ড ফিন্যান্সিয়াল সলিউশনের চীফ একাউন্টেন্ট হিসেবে কর্মরত আছেন।


লন্ডন থেকে প্রকাশিত এনআরবি নিউজ এর সম্পাদক এবং ট্রাভেল ইজ্ ট্রাভেল এজেন্সীর ম্যানেজিং ডিরেক্টর, তিনি বিলেতের সাংবাদিকদের প্রতিনিধিত্বকারি সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাবের একজন সম্মানিত সদস্য। এছাড়া তিনি মানবাধিকার সংগঠন এনআরবি আই (প্রবাসির চোঁখ) এবং দাতা সংস্থা আব্দুল জব্বার আজিজুন নেসা (আজ্আন্) ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

৩/ ঠিকরিয়া চত্বরে শীতবস্ত্র বিতরণ ও গুণীজন সম্মাননা——————-

গত ২৯ শে অক্টোবর ২০২২ ইংরেজি তারিখে শ্রীমঙ্গলের ঠিকরিয়া চত্বরে ৬ নং আশিদ্রোন ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মোশাহিদ আহমেদের সভাপতিত্বে মোঃ আব্দুল্লাহ সঞ্চালনায় শীতবস্ত্র বিতরণ ও গুণীজন সম্মাননা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে ১২৫ জন হতদরিদ্র লোককে শীতবস্ত্র প্রদান করেন। বিশিষ্ট সমাজসেবক মোঃ আজিজুল হক কায়েস কে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলার পরিষদের চেয়ারম্যান শ্রী ভানু লাল রায়, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৬ নং আশিদ্রোন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু রনেন্দ্র প্রসাদ বর্ধন জওহর, অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আশিকুর রহমান এম এ, সিনিয়র সাংবাদিক মামুন আহমেদ, প্রতাপ গোয়ালা প্রমুখ।

৪/ হৃদয়ে শ্রীমঙ্গলের উদ্যোগে দুস্থ প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ—————

৩১ অক্টোবর ২০২২ শ্রীমঙ্গল উপজেলায় হৃদয়ে শ্রীমঙ্গল এর পক্ষ থেকে অসহায় ও শারীরিকভাবে অক্ষম ১০ জন প্রতিবন্ধীদের কে একটি করে হুইল চেয়ার ও নগদ ১০০০ টাকা এবং যাতায়াত খরচ বাবদ ১০০ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান বাবু ভানুলাল রায়। ভিডিও বার্তায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন উপজেলা নির্বাহি কর্মকর্তা জনাব আলী রাজিব মাহমুদ মিঠুন। সভায় সভাপতিত্ব করেন হৃদয়ে শ্রীমঙ্গলের প্রধান নির্বাহী কর্মকর্তা আজিজুল হক কায়েস।

অনুষ্ঠানের সমন্বয়ক হিসেবে সফলতার সহিত দায়িত্ব পালন করেন মুসাব্বির আলি মুন্না, প্রতাপ গোয়ালা ও আশিকুর রহমান এম,এ
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হৃদয়ে শ্রীমঙ্গল এর সদস্য দেলোয়ার মামুন,

মো: আব্দুল মজিদ, নোমান আহমেদ, রুবেল আহমেদ, মছদ্দর আলী, ফয়ছল আহমদ, আব্দুল্লাহ আল মারজান নাঈম, নিয়াজ উদ্দীন খোকন, আব্দুর রব রুবেল, আরিফুর রহমান রাজু, নিয়ামুল হক তরফদার, একরামুল কবির প্রমুখ। এছাড়াও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক মামুন আহমেদ, নান্টু রায় প্রমুখ।

সভায় বক্তারা সমাজের পিছিয়ে থাকা অনগ্রসর, বঞ্চিত, অসহায়, প্রতিবন্ধী, অটিস্টিক এবং জন্মগতভাবে কিংবা অন্য যেকোন কারণে শারীরিক ও মানসিকভাবে সমস্যাগ্রস্ত জনগোষ্ঠীর কল্যাণ, উন্নয়ন, প্রশিক্ষণ ও ক্ষমতায়নের জন্য বহুমাত্রিক সেবা প্রদান করার উদ্যোগ নেয়ার জন্য হৃদয়ে শ্রীমঙ্গলের ভূয়সী প্রশংসা করেন।

৫/ এছাড়াও তিনি উপজেলার সামাজিক ও রাজনৈতিক দায়িত্বশীলদের সাথে এবং প্রেসক্লাবে সাংবাদিক বৃন্দ ও সুশীল সমাজের নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ে মিলিত হন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি জনাব ইউসুফ আলী ও জেলা জাতীয় পার্টির আহ্বায়ক ও শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সম্মানিত জনাব হাজী মোঃ কামাল হোসেনের সাথে মতবিনিময় মিলিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *