অগ্রণী ব্যাংকের দুয়ার ব্যাংকিং সাতগাঁও এজেন্ট পয়েন্ট এর উদ্বোধন

নূর মোহাম্মদ সাগর শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

বেশিরভাগ ব্যাংক সুযোগ-সুবিধা সব সময় শহরমুখী মানুষদের হয়ে থাকে তখন ‘দুয়ার ব্যাংকিং’ নামে এজেন্টভিত্তিক সেবায় গ্রামের মানুষের আর্থিক অন্তর্ভুক্তিতে অবদান রেখে চলছে অগ্রণী ব্যাংক।

গত ১ সেপ্টেম্বর শ্রীমঙ্গল শাখার আওতাধীন সাতগাঁও চালু করা হয়েছে “অগ্রণী দুয়ার ব্যাংকিং” আনুষ্ঠানিক ভাবে অগ্রণী দুয়ার ব্যাংকিং এর সাতগাঁও এজেন্ট পয়েন্ট এর উদ্বোধন করেন অগ্রণী ব্যাংক লিমিটেড শ্রীমঙ্গল শাখার ব্যবস্থাপক দেবাশীষ দাশ।
এ উপলক্ষ্যে সাতগাঁও বাজার আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র অফিসার আরিফ হোসেন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন অগ্রনী দুয়ার এর সিলেট বিভাগীয় সমন্বয়ক মাহমুদুল হাসান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেড শ্রীমঙ্গল শাখার ব্যবস্থাপক দেবাশীষ দাশ। তিনি বলেন – ২০১১ সালে বাংলাদেশ ব্যাংক থেকে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রতি এজেন্ট ব্যাংকিং করার নির্দেশনা আসে। রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম ও একমাত্র অগ্রণী ব্যাংক এজেন্ট ব্যাংকিং চালু করেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, এজেন্ট ব্যাংকিং সেবা ইউনিয়ন পর্যায়ে নিয়ে গেছে। আমানত রাখা, ঋণ বিতরণ ও প্রবাস আয় আনার পাশাপাশি তারা স্কুল ব্যাংকিং চালু করেছে।
গ্রামগঞ্জে সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির ভাতাও বিতরণ করছে এজেন্টরা। সব মিলিয়ে এজেন্ট ব্যাংকিং চাঙ্গা হওয়ার ফলে ব্যবসা-বাণিজ্যসহ গ্রামীণ অর্থনীতিও চাঙ্গা হচ্ছে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি সদস্য,সাতগাঁও বাজার কমিটির সাধারণ সম্পাদক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, অগ্রনী দুয়ার সাতগাঁও এজেন্ট পয়েন্ট গাজী টেলিকম এর স্বত্তাধিকারী সিপার মিয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.