বড়লেখায় বৃক্ষ বন্ধু তাজ উদ্দিনের বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত

শাহরিয়ার শাকিল, বড়লেখা উপজেলা প্রতিনিধি

মৌলভীবাজার জেলার বড়লেখায় উপজেলা ভাইস চেয়ারম্যান বৃক্ষ বন্ধু মোহাম্মদ তাজ উদ্দিনের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির ধারাবাহিকতায় আজ সুজানগর ইউনিয়নের উত্তর ভাগ মারা ব্রিজ হতে বারহাল ব্রিজ পর্যন্ত সড়কের দুপাশে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়েছে।

পরিবেশ ভারসাম্য রক্ষা ও দেশকে জলবায়ু পরিবর্তনের প্রভাবমুক্ত রাখাতে বৃহস্পতিবার (১১ আগস্ট) সুজানগর ইউনিয়নের উত্তর ভাগ মারা ব্রিজ হতে বারহাল ব্রিজ পর্যন্ত সড়কের দু’পাশে ফাকা জায়গায় উত্তর ভাগ মারা, বাড্ডা,বারহাল ও দশঘরি গ্রামের যুবকদের সাথে নিয়ে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়।

বৃক্ষ রোপনের প্রতি গুরুত্বারোপ করে উপস্থিত যুবকরা বলেন, বৃক্ষরাজি পরিবেশের ভারসাম্য রক্ষা তথা প্রাণীকূলের বেঁচে থাকার অপরিহার্য উপাদান অক্সিজেন সরবরাহ করে থাকে। বৃক্ষ পরিবেশ সুরক্ষার পাশাপাশি মানবকূলের জীবন ধারণের জন্য প্রাত্যহিক জীবনে অপরিসীম ভূমিকা রাখে।

তাঁরা আরোও বলেন, বড়লেখা উপজেলাকে চির-সবুজে আবৃত্ত করতে ও জলবায়ু পরিবর্তন, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সৌন্দর্য্য বৃদ্ধির লক্ষে উপজেলা ভাইস চেয়ারম্যান বৃক্ষ বন্ধু মোহাম্মদ তাজ উদ্দিনের মহতি উদ্যোগ প্রশংসার দাবী রাখে সৌন্দর্য্য বৃদ্ধির লক্ষে তাঁর এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

উল্লেখ্য, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ তাজ উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ও জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশ বাঁচাতে এবং পর্যটন উপজেলা বড়লেখার সৌন্দর্য্য বৃদ্ধিতে ৫ বছরে ৫০ হাজার গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করি। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা, মন্দির, পথারিয়া পাহাড়, নদীর তীরে, সড়কের পাশে, শহর, গ্রামে ও হাওড়ে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়েছে।

তিনি আরোও বলেন, এই বর্ষার মৌসুমে আমরা বৃক্ষ রোপণ করে থাকি, এখনই বৃক্ষরোপণ করার মোক্ষম সময়। বড়লেখা উপজেলাকে সবুজে আবৃত্ত করার চেষ্টা করছি। যাতে দেশ-বিদেশের পর্যটক সবুজ গাছপালা দেখে তৃপ্ত হয়।

এসময় সকলের সহযোগিতা কামনা করে বলেন, গাছ লাগিয়ে ভরবো দেশ, বদলে দেব বাংলাদেশ। বৃক্ষরোপনের সাথে সাথে এর নিয়মিত পরিচর্যা অব্যাহত রাখছি। নির্বিচারে বৃক্ষ নিধন বন্ধ এবং নিয়মিত বৃক্ষ রোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করার ব্যাপারে সকলকে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান। বৃক্ষরোপণ আমার নেশা আমার রাজনৈতিক সহযোদ্ধা, সামাজিক,সাংস্কৃতিক কর্মকান্ডে যাদের সাথে সম্পৃক্ত ও ব্যক্তিগত শুভাকাঙ্ক্ষী সবাইকে নিয়েই এই কর্মসূচি এগিয়ে নিতে চাই।

Leave a Reply

Your email address will not be published.