৩৯ দালালকে চমেক হাসপাতাল থেকে ধরলো র‍্যাব

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে অভিযান চালিয়ে ৩৯ জন দালালকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (২০ মার্চ) সকালে হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ড থেকে তাদের আটক করা হয়।

র‌্যাব-৭ চট্টগ্রামের সিইও লেফটেন্যান্ট কর্নেল মাহবুব আলম বলেন, দেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে দালালদের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে মর্মে র‌্যাবের কাছে কিছু সুনির্দিষ্ট অভিযোগ আসে। উক্ত অভিযোগের প্রেক্ষিতে বুধবার (২০ মার্চ) সকাল ৯ টা থেকে ১টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান পরিচালনা করে ৩৮ জন দালালকে হাতেনাতে আটক করতে সক্ষম হই।

আটককৃত ৩৮ জনের মধ্যে ১৪ জনকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১ মাসের সশ্রম কারাদণ্ড এবং বাকি ২৪ জনকে ১ মাসের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিনের সশ্রম কারাদণ্ডে দন্ডিত করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

তিনি আরও বলেন, তারা মূলত গ্রামের দরিদ্র, অসহায়, যারা সরকারী চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে অনভিজ্ঞ এমন ভুক্তভোগীদের টার্গেট করে এবং সরকারী হাসপাতালে চিকিৎসার অপ্রতুলতার কথা বর্ণনা সাপেক্ষে রোগী ও তাদের স্বজনদের মধ্যে এক ধরণের ভীতি সৃষ্টি করে বিভিন্নভাবে টাকা হাতিয়ে নিত।

আটককৃত দালালরা জানায়, সরকারী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক কর্তৃক রোগীর ব্যবস্থাপত্রে পরীক্ষা-নিরীক্ষা লিখে দেওয়ার পর তারা রোগীদের স্বল্পখরচে উক্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য বিভিন্ন প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়। একজন রোগী সেখানে নিয়ে যেতে পারলে দালালরা ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত পেয়ে থাকেন।

র‌্যাব-৭ চট্টগ্রামের সিইও লেফটেন্যান্ট কর্নেল মাহবুব আলম আরো বলেন, দালালের বিষয়টি নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আটককৃতদের মধ্যে কেউ হাসপাতালের কর্মচারী হলে তাদের হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। যারা প্রকৃত দালাল, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *