স্মার্ট বাংলাদেশ গড়তে ব্যাংকিং খাতের প্রযুক্তিগত পরিবর্তন অত্যাবশ্যক

সত্যিকার অর্থে স্মার্ট বাংলাদেশ গড়তে ব্যাংকিং খাতের প্রযুক্তিগত পরিবর্তন অত্যাবশ্যক বলে মনে করেন বিশেষজ্ঞরা। প্রযুক্তিবান্ধব বাংলাদেশি ব্যাংকারদের জন্য ইন্টেলেক্টস থট লিডারশিপের ‘ডিজাইন থিংকিং ফর ডিজিটাল এন্টারপ্রাইজ’ শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানে বিশেষজ্ঞদের এমন মতামতই উঠে আসে। শীর্ষস্থানীয় আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেলেক্ট ডিজাইন এরিনা লিমিটেড এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় আর্থিক প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান সোনালী ইন্টেলেক্ট লিমিটেড এবং ইন্টেলেক্টেসের যৌথ উদ্যোগে এটি আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দেবদুলাল রায় অনুষ্ঠানে মূল বক্তব্য দেন। আরও উপস্থিত ছিলেন- সোনালী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ্র দাস, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফজাল করিম, সিআইটিও মোহাম্মদ রেজওয়ান আল বখতিয়ার, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুল মওলা, নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থপনা পরিচালক তানভীর এ মিশুক, সোনালী ব্যাংকের পরিচালক ও সোনালী ইন্টেলেক্টের স্বাধীন পরিচালক বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, ওরাকলের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা, ঠাকরল ইনফরমেশন সিস্টেম প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা বাসব বাগচি, সোনালী ইন্টেলেক্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম জাহাঙ্গীর আক্তার ও ইভিপি ইন্টেলেক্ট ডিজাইন এরিনার রাজু দারিয়ানি। এছাড়া বাংলাদেশের ব্যাংকিং সেক্টরের ৫০টিরও বেশি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানে সোনালী ইন্টেলেক্টের পরিচালক এবং ইন্টেলেক্ট ডিজাইন এরিনার ভারত ও দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রামানন এসভির সঞ্চালনায় ‘ব্যাংকস বিকামিং ডিজিটিাল মার্কেটপ্লেস-বিজনেস অ্যান্ড টেকনোলজি’ বিষয়ে দুটি প্যানেলে আলোচনায় অংশ নেন আলোচকরা।

আলোচকরা জানান, ডিজিটাল এন্টারপ্রাইজের রূপান্তর কেবলমাত্র ক্লাউডে স্থানান্তর বা মোবাইল-বান্ধব ইন্টারফেস তৈরি করা ছাড়াও আরও বেশি কিছু বোঝায়। তারা প্রযুক্তির মাধ্যমে ব্যাংকের ডিজিটাল এন্টারপ্রাইজের যাত্রা, সার্বিক বিষয়ের পুনরায় ডিজাইন করাসহ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *