সাদারল্যান্ড-কিংয়ের ব্যাটে চ্যালেঞ্জ ছুঁড়ল অস্ট্রেলিয়া

আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া। প্রথমবারের মতো বাংলাদেশে খেলতে আসা অজি মেয়েদের টস জিতে ব্যাটিংয়ে পাঠিয়েছে স্বাগতিক শিবির। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় খেলাটি শুরু হয়। প্রথমে ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়লেও সেখান থেকে ঠিকই ঘুরে দাঁড়ায় অজি মেয়েরা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে করে ২১৩ রানের চ্যালেঞ্জিং এক স্কোর।

প্রথম ওভারে মারুফা আক্তারের বিপক্ষে সাবলীল খেলা খেলে অস্ট্রেলিয়া। এক চারে নেয় ৬ রান। দ্বিতীয় ওভারে অধিনায়ক জ্যোতি বল তুল দেন সুলতানার হাতে। অফ স্পিনের জাদুতে প্রথম বলেই শূন্য রানে ফেরান ওপেনার ফোবকে। এরপর হ্যালি-পেরি জুটি গড়ার চেষ্টা করেন। কিন্তু সেখানেও বাধ সাধেন সুলতানা। পেরিকে ২ রানে ফেরান তিনি। সেই ধাক্কা সামলে না উঠতেই অস্ট্রেলিয়া হারায় গুরুত্বপূর্ণ উইকেট। ব্যাট হাতে বড় ইনিংসের আভাস দেওয়া অজি অধিনায়ক হ্যালিকে ফেরান মারুফা। ২৪ রান আসে তার ব্যাট থেকে। মাত্র ২৯ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে জায় অস্ট্রেলিয়া।

২৯ রানে ৩ উইকেট হারানোর পর মুনি-ম্যাকগ্রাথ জুটি গড়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করছিলেন। ১৯ রান না হতেই জুটি ভেঙে দেন নাহিদা আক্তার। ম্যাকগ্রাথকে ৯ রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরান তিনি। ম্যাকগ্রাথ আউট হলেও অপর প্রান্তে দারুণ খেলছিলেন মুনি। দিচ্ছিলেন বড় রানের আভাস। তখনি আঘাত হাতেন ফাহিমা। তার ঘূর্ণিতে পরাস্ত হয়ে খোঁচা দেন মুনি। ২৫ রানে সাজঘরে ফেরেন এই ব্যাটার। ধ্বস সামলে পাল্টা আক্রমণের চেষ্টা করছিলেন গার্ডনার-সাদারল্যান্ড। দুইজনে ৩১ ওভারে দলীয় শতরান পূর্ণ করেন। এরপর তারা মেরে খেলার আভাস দেন। এরপরই নাহিদার আক্রমণ। এগিয়ে মারতে গিয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন গার্ডনার। তার ব্যাট থেকে আসে ৩৮ বলে ৩২ রান।

 

এরপর জর্জিয়াকে ফিরিয়ে ৩৪ রানের জুটি ভাঙেন স্বর্ণা আক্তার। ঝাঁপিয়ে পড়ে স্লিপে দারুণ ক্যাচ নেন রাবেয়া। ২১ বলে ১২ রান করেন এই ব্যাটার। তার আউটের পর সাদারল্যান্ড ও আলানা কিং দলের হাল ধরেন। ৪৯ ওভার শেষে অস্ট্রেলিয়ার রান ছিল ১৮৪। ৫০ ওভার শেষে তা দাঁড়ায় ২১৩ রানে। শেষ ওভারে ফাহিমাকে ৪টি ছয় ও১টি চারে আলানা কিং নেন ২৯ রান। তাতেই চ্যালেঞ্জিং পুঁজি পেয়ে যায় অস্ট্রেলিয়া। সর্বোচ্চ ৫৮ রান আসে সাদারল্যান্ডের ব্যাট থেকে। কিং মাত্র ৩১ বলে ৪৬ রান করেন। দুইজনে অষ্টম উইকেটের জুটিতে ৫৩ রান যোগ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *