লাউ চাষ করে স্বাবলম্বী সিদ্ধিরগঞ্জের মিনজার

সিদ্ধিরগঞ্জের মিনজার হোসেন লাউ চাষ করে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। এবার লাউয়ের ভালো ফলন হওয়ায় ভীষণ খুশি তিনি। তার আশেপাশের বিভিন্ন বাসাবাড়ি, প্রতিষ্ঠান গড়ে উঠলেও চাষাবাদের জন্য জমিটি অক্ষুণ্ন রেখেছেন। এতে লাভ কম হলেও লাউ চাষ করে তিনি সন্তুষ্ট।

সিদ্ধিরগঞ্জের জালকুড়ি উত্তরপাড়ায় গিয়ে দেখা যায়, ৮ শতাংশ জমিতে লাউয়ের বিশাল ক্ষেত্র সৃষ্টি করেছেন মিনজার। তার ক্ষেতের মাচায় থোকায় থোকায় ঝুলছে লাউ। রোদ উপেক্ষা করে মিনজার তার বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছেলেকে নিয়ে ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

মিনজার হোসেন বলেন, ‘২০১৯ সাল থেকে লাউ চাষ করি। মাচাসহ এ ক্ষেত তৈরি করতে ১০-১৫ হাজার টাকা খরচ হয়েছে। এবার কয়েকগুণ বেশি ফলন হয়েছে। ফলে গত ৫-৬ বছরের মধ্যে এবার সবচেয়ে বেশি লাভ হচ্ছে। আর কোনো কাজ না থাকায় একাই ক্ষেতের কাজ করি। পাশাপাশি অবসর সময়ে ছেলে আমাকে সহযোগিতা করে। বেশি কাজ পড়লে অতিরিক্ত লোক নিতে হয়। শুরু থেকেই পরিবার ভালো সমর্থন দিয়ে আসছে।

তিনি বলেন, ‘পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি আত্মীয়-স্বজনকে দিয়েও প্রচুর লাউ অবিক্রিত থেকে যায়। অবিক্রিত লাউ বিক্রি করার জন্য বাজারে যাওয়া লাগে না। ক্রেতারা এসেই নিজেদের পছন্দমতো লাউ কিনে নিয়ে যান। এবার ক্ষেতে ৭০০-৮০০ পিস লাউ হয়েছে। একেকটা লাউ আকারভেদে ৫০-২০০ টাকায় বিক্রি করা হয়। লাউ শাক বিক্রি করেও ভালো আয় হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *