যে কারণে দুই মার্কিন বোমারু বিমানকে তাড়া করল রাশিয়া

দেশের সীমানা অতিক্রমের আগে যুক্তরাষ্ট্রের দুটি কৌশলগত বোমারু বিমানকে বাধা দিয়েছে রাশিয়া। রোববার বারেন্টস সাগরের ওপর দিয়ে মার্কিন বিমান দুটি যাওয়ার সময় তাদের বাধা দেওয়া হয় বলে এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, দেশটির নিয়ন্ত্রণ সরঞ্জাম রাশিয়ার আকাশসীমার দিকে আসা বিমানের একটি গ্রুপ শনাক্ত করেছে। এর পর বিমান শনাক্ত করতে এবং দেশের সীমানা লঙ্ঘন প্রতিরোধ করতে একটি মিগ-৩১ ফাইটার জেট প্রেরণ করে মস্কো।

‘রাশিয়ার ফাইটার ক্রুরা মার্কিন বিমানবাহিনীর বি-১বি কৌশলগত বোমারু বিমানের একটি জোড়া বিমানের লক্ষ্যবস্তুকে চিহ্নিত করেছে’ বলেও বিবৃতিতে উল্লেখ করেছে তারা।

আরও পড়ুন: রাশিয়ার ২ জাহাজসহ বিভিন্ন স্থাপনায় ইউক্রেনের হামলা

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, রাশিয়ার ফাইটার জেটের কাছে যাওয়ার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌশলগত বোমারু বিমানগুলো তাদের ফ্লাইটের গতিপথ সামঞ্জস্য করে।

মার্কিন বিমানগুলো রাশিয়ার রাষ্ট্রীয় সীমানা লঙ্ঘন করতে সক্ষম হয়নি বলেও জানিয়েছে তারা।

বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ফাইটার জেটের কৌশলগুলো ‘নিরপেক্ষ জলসীমার ওপর আকাশসীমা ব্যবহারের জন্য আন্তর্জাতিক নিয়ম মেনে এবং নিরাপত্তাব্যবস্থা মেনে চলার জন্য কঠোরভাবে’ পরিচালনা করেছে রাশিয়া।

তবে কৌশলগত বোমারু বিমান সম্পর্কে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *