মালদ্বীপের কোলঘেঁষে সামরিক ঘাঁটি উদ্বোধন ভারতের

চীনের সঙ্গে সামরিক সহযোগিতা চুক্তি করেছে মালদ্বীপ সরকার। এর দু’দিন পরই ভারত মহাসাগরে নজরদারি আরও শক্তিশালী করতে মালদ্বীপের কোলঘেঁষে লাক্ষাদ্বীপে নতুন নৌঘাঁটি তৈরি করেছে ভারত।

লাক্ষাদ্বীপের মিনিকয় দ্বীপে ‘আইএনএস জটায়ু’ নামে এ সামরিক ঘাঁটি উদ্বোধন করেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার।
গণমাধ্যমটি বলছে, ভারত মহাসাগরে নিজেদের নজরদারি বাড়াতে মালদ্বীপ থেকে ৫০ মাইল দূরে লাক্ষাদ্বীপের মিনিকয় দ্বীপপুঞ্জে নতুন ঘাঁটি তৈরি করা হয়েছে।

নৌবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, মালদ্বীপের নিকটবর্তী কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপগুলোয় তাদের অবস্থানকে আরও শক্তিশালী করতে নতুন ঘাঁটি তৈরি করা হয়েছে। একই সঙ্গে এ ঘাঁটি থেকে ভারত মহাসাগরে নজরদারি বাড়ানো হবে। ভারত মহাসাগরে জলদস্যুদের নিয়ন্ত্রণ ও মাদকবিরোধী কার্যক্রমও পরিচালনার ক্ষেত্রে এ ঘাঁটি সহায়ক ভূমিকা রাখবে। এছাড়া এ অঞ্চলের অবকাঠামোগত উন্নয়ন ও নিরাপত্তা এ ঘাঁটি থেকে নিশ্চিত করা হবে।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতের পশ্চিম উপকূলে, কোচিতে আমেরিকার তৈরি এসএইচ-৬০ আর ‘সি হক’ নামে উড়োজাহাজসহ একটি নতুন স্কোয়াড্রনও নৌবাহিনী নিয়োগ করেছে। স্কোয়াড্রন, এটি বলেছে, “আমাদের সামুদ্রিক নজরদারি এবং সাবমেরিন-বিরোধী যুদ্ধের ক্ষমতা বৃদ্ধি করবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *