বড়লেখায় প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের অর্থায়নে বৃক্ষরোপণ কর্মসূচি

শাহরিয়ার শাকিল, বড়লেখা প্রতিনিধি

গাছ লাগান পরিবেশ বাঁচান এই স্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার মোহাম্মদ নগরে গ্রামের পিছ রাস্তার পাশে বৃহত্তর মোহাম্মদ নগর ইয়াং জেনারেশন এর উদ্যোগে ও বৃহত্তর মোহাম্মদনগর গ্রামের প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের অর্থায়নে ২য় প্রজেক্ট এর বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা সম্পূর্ণ হয়েছে।

শনিবার (২৪ জুন) সকাল ৯ ঘটিকার সময় জিএমজি পয়েন্ট থেকে মোহাম্মদনগর কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণ পর্যন্ত পিছ রাস্তার পাশে বৃক্ষ রোপন করা সম্পূর্ণ হয়েছে। এসময় উপস্থিত ছিলেন ব্যাংকার শাহেদ আহমদ, সামাজিক সংগঠন জাগরণী ইসলামী তরুণ সংঘের উপদেষ্টা মাহবুব হোসাইন, মাওলানা কবির হোসাইন, আব্দুল লতিফ সহ-সভাপতি সাংবাদিক শাহরিয়ার শাকিল, শুভাকাঙ্ক্ষী মাছুম আহমদ, দেলোয়ার হোসেন, ( কাতার প্রবাসী) সেলিম উদ্দিন, মোহাম্মদনগর কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মনিরুল ইসলাম, (ফ্রান্স প্রবাসী) আমিনুল ইসলাম, ইসলাম উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য স্বাভাবিক ও শান্তিপূর্ণ জীবনযাপনে পরিবেশের ভারসাম্য রক্ষা করা জরুরি, আর ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে সবচেয়ে বড় ভুমিকা বৃক্ষের। বিভিন্ন গবেষণায় দেখাগেছে পৃথিবীর মোট উদ্ভিদ প্রাজতির ভেতরকার ২৫ শতাংশই বৃক্ষ। বৃক্ষ ছাড়া প্রাকৃতিক পরিবেশের কল্পনা করা অবান্তর। এছাড়াও গাছবিহীন এক মুহূর্তও অসম্ভব মানুষের যাপিত জীবনের সব কিছুই গাছকে ঘিরে ও গাছকে নিয়ে। তাই জীবনের সব কিছুই গাছকে ঘিরে ও গাছকে নিয়ে। তাই গাছ নিধন হলে গাছ শুধু একাই মরে না। মানুষসহ সব প্রাণসত্তার জন্যই তা ঝুঁকি ও উতকণ্ঠার কারণ হয়ে দাঁড়ায়। একটি পূর্ণবয়স্ক বৃক্ষ বছরে যে পরিমাণ অক্সিজেন সরবরাহ করে, তা কমপক্ষে ১০ জন পূর্ণবয়স্ক মানুষের বার্ষিক অক্সিজেনের চাহিদা মেটায়।
পরিশেষে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা আতাউর রহমান ও লুৎফর রহমান সহ যে সকল প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা অর্থ দিয়ে সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বৃহত্তর মোহাম্মদ নগর গ্রামের ইংজেনারেশন। এবং খুবই শিগ্রী ৩য় ধাপে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্দ্যোগ গ্রহণ করে হবে। গাছ – বৃক্ষ প্রকৃতি ও পরিবেশের বন্ধু। তাই নির্বিচারে গাছ না কেটে প্রচুর বৃক্ষ রোপণের উদ্দ্যোগ গ্রহণ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *