জিম্মি হওয়া এমভি আবদুল্লাহর পিছু নিয়েছিল ইইউর জাহাজ

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ টিকে নিয়ে যাওয়া হয়েছে সোমালিয়ার উপকূলের কাছে। জাহাজটিকে অনুসরণ করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি জাহাজ। বুধবার ইইউর সামুদ্রিক নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে খবরটি জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নাবিকেরা নিরাপদে আছেন। গত মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুরা বাণিজ্য জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেয়। জাহাজটি মোজাম্বিক থেকে দুবাই যাচ্ছিল।
জাহাজটি চট্টগ্রামের কবির গ্রুপের মালিকানাধীন। গ্রুপটির সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেড এই জাহাজ পরিচালনা করছিল। জাহাজে থাকা ২৩ জন বাংলাদেশি নাবিক এখন জলদস্যুদের হাতে জিম্মি।

ওই দিনই বাংলাদেশি জাহাজের জিম্মি হওয়ার খবর প্রথম জানায় যুক্তরাজ্যের সামরিক বাহিনী। তারা জানায়, জিম্মি হওয়ার সময় এমভি আবদুল্লাহ সোমালিয়ার রাজধানী মোগাদিসুর উপকূল থেকে ১ হাজার ১০০ কিলোমিটার বা প্রায় ৭০০ মাইল পূর্বে অবস্থান করছিল।

ওই অঞ্চলে জলদস্যুদের দৌড়াত্ম্য রুখতে ও চলাচলকারী জাহাজগুলোর নিরাপত্তায় ইইউ ‘অপারেশন আটলান্টা’ নামে অভিযান পরিচালনা করে। গতকাল ইইউর সামুদ্রিক নিরাপত্তা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, এ অভিযানের আওতায় জিম্মি হওয়া বাংলাদেশি বাণিজ্য জাহাজটিকে অনুসরণ করতে একটি জাহাজ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *