এই অস্বাভাবিকতাই এখন স্বাভাবিকতা

এমনিতেই লিখলাম..

শ্রদ্ধেয় লতা মঙ্গেশকর ৫০ কোটি টাকা দিলেও বিয়ের অনুষ্ঠানে গাইতেন না, এমন একটি পোস্ট বাহবা দিয়ে অনেকে শেয়ার করেছেন। তিনি কিংবদন্তি, ভীষণ পছন্দের একজন!
তো যারা শেয়ার করেছেন, তাঁরা আবার অনেকেই নেগেটিভ ক্যাপশন জুড়ে দিয়েছেন এবং নানা কিছু লিখেছেন! আমার লিস্টে থাকা প্রায় ৮-৯ জন কিঞ্চিৎ বক্র ভাষায় কিছু সেলিব্রিটিকে ইঙ্গিত করে তা শেয়ার করেছেন, তাদের মধ্যে দু’জনকে জিজ্ঞেস করলাম, আচ্ছা ৫০ কোটি আপনাকে অফার করলে, আপনি কি করতেন? একজন নিরুত্তর রইলেন, আরেকজন বললেন আমি গ্রহণ করতাম কারণ আমি লতাজি নাহ! তার সদুত্তরের জন্য ধন্যবাদ!

বক্র ভাষায় যারা ক্যাপশন দিচ্ছেন, তাদের সকলে না হলেও অনেকেই টাকার কাছে বিকোয়! কোনো না কোনোভাবে অর্থ অথবা প্রভাবের কাছে বিকোয়! সমস্যা হলো নিজেরা যখন বিকোয় তখন সেটা স্বাভাবিক ঠাওর হয় তাদের কাছে! এই অস্বাভাবিকতাই এখন স্বাভাবিকতা। খেয়াল করে দেখবেন, যারা দোষারোপ করেন তাদের অনেককেই আসলে কেউ ওভাবে ডাকেন না, তাই তারা দোষারোপ করে নিজের শ্রেণিকে একটু উপরে দেখানোর ব্যর্থ চেষ্টা করতে পিছপা হন না, এটা কঠিন বাস্তবতা!

যে পর্যন্ত কারো ক্ষতি না করে, অনৈতিক পন্থা অবলম্বন না করে কেউ উপার্জন করে, তা সম্মানের চোখে দেখার মানসিকতা আপনার না থাকলে সেটি আপনার সমস্যা! রিয়ানার ৯৮ কোটি, শাহরুখ খানের কয়েক কোটি প্রাপ্তি নিয়ে হাপিত্যেশ করার কিছু নাই! তাঁদের ব্যক্তিজীবনে তাঁরা কি করবেন তাদের না হয় ভাবতে দিন!

আর ভাবনার কোনো কারণ নেই ব্যক্তিত্ব শুধু লতাজির থাকবে আর আপনার জন্য থাকবে না! সময়, অবস্থান, স্থান, ব্যক্তি অনেক গুরুত্বপূর্ণ নিয়ামক এসব বিবেচনা করলে অনেক পরিবর্তন সহজতর প্রতীয়মান হয়। নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত পর্যন্ত সকল শ্রেণির মাঝেই শক্তিশালী ও দুর্বল ব্যক্তিত্বের মানুষ রয়েছেন। আপনাদের কথিতমতে, ব্যক্তিত্ব শুধু লতাজির জন্য নয়, আপনার জন্যও প্রযোজ্য! নিজে যেটা মানতে পারেন না, সেটা আরেকজনের কাছে প্রত্যাশা করেন কিভাবে?

(লেখকের ফেসবুক পেজ থেকে সংগৃহীত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *