জনক দিলেন নাগরিকত্ব, কন্যা দিলেন জাতীয় পুরস্কার, চা শ্রমিকদের আনন্দ উল্লাস

মোঃ কাওছার ইকবাল, শ্রীমঙ্গল।

দেশের ইতিহাসে এই প্রথম শ্রেষ্ঠ চা পাতা চয়নকারী হিসেবে চা শ্রমিক উপলক্ষী ত্রিপুরা পেল জাতীয় স্বীকৃতি। দেশের চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ শ্রীমঙ্গলে অনুষ্ঠিত চা দিবসের অনুষ্ঠানে এই স্মারকটি তুলে দেয়া হয়। বিষয়টি উপলব্ধি করতে পেরে অনুষ্ঠানে অংশগ্রহণকারী হাজারো চা শ্রমিকদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।

উল্লেখ্য, ২০২২ সালে (এক বছরে) ২৮ হাজার ৩শ ৪৪ কেজি চা পাতা চয়ন করে দেশের শ্রেষ্ঠ চা পাতা চয়নকারী ক্যাটাগরিতে জাতীয় চা পুরস্কার গ্রহণ করেছেন চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার নেপচুন চা বাগানের নারী চা শ্রমিক উপলক্ষী ত্রিপুরা।

চট্টগ্রামের নেপচুন চা বাগানের চা শ্রমিক উপলক্ষী ত্রিপুরা তার প্রতিক্রিয়ায় বলেন, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব আমরা চা শ্রমিকদের ভোটাধিকার দিয়ে এদেশের নাগরিকত্ব দিয়েছে, তারই কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমারে পুরস্কার দিলেন। তিনি আমাদের বাচ্চাদের জন্য স্কুল দিয়েছেন। আমরা খুব খুশী হয়েছি৷ সৃষ্টিকর্তা উনার মঙ্গল করুন, সুস্থ রাখুন।

উল্লেখ্য, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪ জুন ১৯৫৭ সাল থেকে ২৩ অক্টোবর ১৯৫৮ সাল পর্যন্ত চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চা শিল্পে জাতির পিতার অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে গত ২০ জুলাই ২০২০ সালে মন্ত্রিসভার বৈঠকে ৪ জুনকে “জাতীয় চা দিবস” ঘোষণা করা হয়েছে। এ বছর তৃতীয়বারের মত দিবসটি উদযাপিত হলো। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল, ‘চা দিবসের সংকল্প, শ্রমিক বান্ধব চা শিল্প’।

বিভিন্ন ক্যাটাগরিতে অন্যান্য পুরস্কার প্রাপ্তরা হলেন, একর প্রতি সর্বোচ্চ উৎপাদনকারী চা বাগান ভাড়াউড়া (ফিনলে টি কম্পানি), সর্বোচ্চ গুণগত মানসম্পন্ন চা উৎপাদনকারী বাগান মধুপুর(কেদারপুর টি কোম্পানি), শ্রেষ্ঠ চা রপ্তানিকারক আবুল খায়ের কনজ্যুমার প্রোডাক্টস লি., শ্রেষ্ঠ ক্ষুদ্রায়তন চা উৎপাদনকারী মোঃ আনোয়ার সাদাত সম্রাট(পঞ্চগড়), শ্রমিক কল্যাণের ভিত্তিতে শ্রেষ্ঠ চা বাগান জেরিন (ইস্পাহানি টি কোম্পানি), বৈচিত্র্যময় চা পণ্য বাজারজাতকরণের ভিত্তিতে শ্রেষ্ঠ কোম্পানি কাজী এন্ড কাজী টি এস্টেট লি., দৃষ্টিনন্দন ও মানসম্পন্ন চা মোড়কের ভিত্তিতে শ্রেষ্ঠ চা কোম্পানি গ্রিন ফিল্ড টি ইন্ডাস্ট্রিজ লি., নেপচুন চা বাগান(ইস্পাহানি টি কোম্পানি)।

দেশের চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এবছরই প্রথম আট ক্যাটাগরি নির্ধারণ করে ‘জাতীয় চা পুরস্কার’ প্রদান করা হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীসহ অতিথিরা বিজয়ীদের মাঝে এই পুরস্কার তুলে দেন।

Leave a Reply