গুণগত মানসম্পন্ন চা রপ্তানিতে বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত 

মোঃ কাওছার ইকবাল, শ্রীমঙ্গল।
আজ ৫ জুন সোমবার সকাল ১০টায় “গুণগত মানসম্পন্ন চা রপ্তানিতে বাংলাদেশের সম্ভাবনা” শীর্ষক একটি কর্মশালা শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হয়। এই প্রথম বাংলাদেশ চা বোর্ড ও বিশ্ববিখ্যাত লন্ডন টি এক্সচেঞ্জ এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় ‘লন্ডন টি এক্সচেঞ্জ’ এর তিনজন অভিজ্ঞ প্রশিক্ষক অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। শ্রীমঙ্গলস্থ প্রকল্প উন্নয়ন ইউনিট মিলনায়তনে পিডিইউ পরিচালক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টি এক্সচেঞ্জ এর প্রধান নির্বাহী শেখ অলিউর রহমান, বিটিআরআই এর ভারপ্রাপ্ত পরিচালক ড. মো: ইসমাইল হোসেন। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টি এক্সচেঞ্জ এর টি মাস্টার মি. ডেভিন প্রিয়েন বার্নাড গ্রেরো, চীফ অব স্টাফ মি. লরেন পাউলা বুস, প্রধান বিপনন কর্মকর্তা মিজ জোহান মার্গারেট হলম্যান। পিডিইউ এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান আকন্দের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন লন্ডন টি এক্সচেঞ্জ এর পরিচালক শালিম এবিএস।
উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে যে পরিমাণ চা উৎপাদন হচ্ছে তা দেশের অভ্যন্তরীণ চায়ের চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে। এছাড়া প্রতি বছরই বিদেশে চা রপ্তানি করা হচ্ছে। চা রপ্তানি আরও বৃদ্ধি করার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে লন্ডন টি এক্সচেঞ্জ এর প্রধান নির্বাহী শেখ অলিউর রহমানের একান্ত আগ্রহে এই কর্মশালা আয়োজন করা হয়। এই কর্মশালায় বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউটে কর্মরত সকল বৈজ্ঞানিক কর্মকর্তা ছাড়াও প্রায় ৩০ চা বাগানের ব্যাবস্থাপক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *