শেষ হলো নিসচার মহাসমাবেশ, দেশ সেরা সংগঠন বড়লেখা উপজেলা

শাহরিয়ার শাকিল, বড়লেখা প্রতিনিধি

নানান আয়োজনের মধ্যে দিয়ে শেষ হলো নিরাপদ সড়ক চাই নিসচা’র ৯ম জাতীয় মহাসমাবেশ। উপজেলা পর্যায়ে দেশ সেরা সংগঠনের সম্মাননা স্মারক অর্জন করে মৌলভীবাজার জেলার নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখা।

গতকাল শনিবার রাজধানী ঢাকায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে নিসচার কেন্দ্রীয় কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান-উল হক কামালের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল এমপি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুরো রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে। এতে ঢাকা শহরের ট্রাফিক ও ক্রাইম নিয়ন্ত্রণসহ প্রায় সব কাজে বিশেষ সুবিধা পাওয়া যাবে। পেট্রোলপাম্পে হেলমেট বিহীন আরোহীদের কাছে তেল বিক্রি বন্ধ রাখা হবে। এতে সচেতনতা বৃদ্ধি হবে ও হেলমেট পরিধানের প্রবণতা বাড়বে। সেদিকেও আমরা নজরদারি রাখবো।

তিনি আরোও বলেন, আমরা উদ্যোগ নিচ্ছি ঢাকাকে নিরাপদ শহর করার জন্য। আমরা যদি এটা পারি, এরপর চট্টগ্রাম ও রাজশাহীকে করবো। সেই লক্ষ্যে আমরা কাজ করছি। এতে আমরা বিশেষ করে ট্রাফিক ও ক্রাইম নিয়ন্ত্রণসহ সবকিছুতেই সুবিধা পাবো।

তিনি বলেন, নিরাপদ সড়ক সবাই চায়, আমিও চাই। আমাদের মন মানসিকতার পরিবর্তন করতে হবে। ট্রাফিক আইন মানতে হবে। আমাদের সিট বেল্ট ব্যবহার এবং সড়কে গতি নিয়ন্ত্রণ করতে হবে। আমরা অনেকেই সেটি করি না। আমাদের আইন মেনে চলার প্রবণতা নিয়ে কাজ করতে হবে। আইন অমান্য করলে পুলিশ দিয়ে জেলখানায় ভরলাম, জরিমানা করলাম, তার চেয়ে বেশি দরকার আমাদের সবার সচেতনতা। আমরা যদি সচেতন হই, যদি আইন মেনে চলি, যদি বাস্তবতার নিরিখে কাজ করি, তবেই সফলতা আসবে এবং অবশ্যই আমরা তা পারবো। আর সবাই সচেতন হলে দুর্ঘটনা ও মৃত্যুহার কমবে।

নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের দেশ, আমাদের মানুষ। তাই আমাদের সড়ক আইন মেনে চলতে হবে। সেজন্যই ঢাকার বাইরে অনেকগুলো শাখা করেছি, যেন তারা সবাই নিজ নিজ এলাকার সড়ক নিরাপদ রাখতে পারে। আমরা চাই সড়ক দুর্ঘটনায় নিজেকে সবসময় আগে দেখতে হবে, পরিবর্তন হতে হবে। মূল কাজটা আমাদেরই করতে হবে। তাই সবাই মিলে প্রচেষ্টা চালাতে হবে। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। পরে সড়ক দুর্ঘটনা রোধে জনস্বার্থে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে জনসচেতনতাবৃদ্ধি ও সামাজিক-মানবিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখাকে দেশ সেরা বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এসময় নিসচা বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপন, সহ-সভাপতি মার্জানুল ইসলাম ও সাধারণ সম্পাদক আইনুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ এ সম্মাননা স্মারক গ্রহণ করেন।

মহাসমাবেশে নিসচার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাইয়ের ১১১টি সুপারিশ বাস্তবায়নেরও দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *