বড়লেখায় ষাটমা সঃপ্রাঃ বিদ্যালয়ের আয়োজনে শেখ রাসেল দিবস পালিত

শাহরিয়ার শাকিল, বড়লেখা প্রতিনিধিঃ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে কেক কর্তন শেষে আলোচনা সভা এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের বড়লেখায় আজ বেলা ১২ ঘটিকায় ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক শুভাশিস দে শুভ্র’র সঞ্চালনায় ও ম্যানেজিং কমিটির সদস্য মানিক লাল চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ষাটমা সঃপ্রাঃ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সহ-সভাপতি পৌর কাউন্সিলর জেহিন সিদ্দিকী।

বিশেষ অতিথি ছিলেন ষাটমা মডেল সঃপ্রাঃ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বদর উদ্দিন, বাংলাদেশ প্রেস ক্লাব বড়লেখা শাখার আহ্বায়ক মোহাম্মদ হানিফ পারভেজ, সদস্য সচিব ও নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য তাহমীদ ইশাদ রিপন।

এছাড়াও উপস্থিত ছিলেন সহকারি শিক্ষক শাহনাজ বেগম, দিলারা বেগম, রেফা বেগম, দিলারা বেগম, সুতপা দাস, নিপু রঞ্জন ধর, মাম্পী দে, সুমী পারভীন চৌঃ, ফাতেমাতুজ জোহরা, অপি দে প্রমুখ।

আলোচনা সভা পরবর্তী সময়ে শেখ রাসেল দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারি উপস্থিত বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের অতিথি ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

উল্লেখ্য, গত বছর থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে উদ্‌যাপন হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে-‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে (১৮ অক্টোবর) ধানমন্ডির
ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে ঘাতকরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *