নাগরিক স্মরণ সভায় অভিমত অধ্যাপক ডা. রফিকুল হক অধ্যাপনায় নিভৃত ছিলেন

মোঃ ফায়েল খান, সন্দ্বীপ

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)’র সাবেক ট্রেজারার অধ্যাপক ডা.কাজি রফিকুল হক পিএইচডি স্মরণে অনুষ্ঠিত নাগরিক স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, তিনি উচুঁ মাত্রায় অধ্যয়নকারী এবং অধ্যাপনায় নিভৃত ছিলেন আজীবন। একাধারে ৫০ বছর এনাটমির শিক্ষক থাকাকালে একজন বিজ্ঞ শিক্ষক হিসেবে বাংলা, ইংরেজি, আরবি, উর্দূ, হিন্দী এবং মেডিক্যাল টেকনিক্যাল বিষয়ে সুপন্ডিত ছিলেন। তাঁর টেবিল সবসময় বই, পত্রিকা এবং ধর্মীয় গ্রন্থে ভরপুর ছিল। তাঁর ইংরেজি উচ্চারণ ও উপস্থাপনা ছিল চমৎকার। তিনি দেশি-বিদেশী ছাত্র-ছাত্রীদের কাছে একজন শিক্ষক এবং অভিভাবক হিসেবে প্রিয় ছিলেন। তিনি ইউএসটিসি’র এনাটমি ডিপার্টমেন্টের ২৫ বছর চেয়ারম্যান থাকাকালে মেডিক্যাল শিক্ষার এনাটমির ও বেসিক বিষয়সমূহের বিভাগের লিডার হিসেবে নিষ্ঠাবান এবং পদ মর্যাদার সম্মান সবসময় অক্ষুন্ন রেখেছেন।

নাগরিক স্মরণ সভা ও দোয়া মাহফিলে প্রধান আলোচকের বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম’র সাবেক উপাচার্য্য অধ্যাপক ডা.প্রভাত চন্দ্র বড়ুয়া বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন জ্ঞানী, গুণী, বিনয়ী, মহৎ, উদার, অসম্প্রাদায়িক এবং নিবেদিত শিক্ষকরূপে তিনি ছিলেন দিপ্তীময়;সর্বজন শ্রদ্ধেয়। দেশি-বিদেশী ছাত্র, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট তিনি পরম সম্মানিত, পরিক্ষিত, বিশ্বস্ত এবং নন্দিত ছিলেন। প্রতিষ্ঠানের যে কোন বড় সংকটে তিনিই হাল ধরেছেন।

ডা.প্রভাত চন্দ্র বড়ুয়া আরো বলেন, চিকিৎসা পেশার নবীন ছাত্র-ছাত্রীদের ডা.কাজি রফিকুল হক স্মরণ করিয়ে দিতেন পেশার শ্রেষ্ঠত্ব এবং মহিমা। বার বার উচ্চারণ করতেন পৃথিবীর অনেক প্রান্তে এমনকি বাংলাদেশেও ডাক্তারগণকে আল্লাহর পরে একজন সম্মানিত পেশাজীবি হিসেবে মর্যাদাদান এবং কার্যক্ষেত্রে গণ্য করা হয়। তিনি উদ্যমী মেধাবী সন্তানদের স্মরণ করিয়ে দিতেন পরিশ্রম, ধৈর্য্য, ঐকান্তিকতা এবং গভীর মনযোগের সাথে চিকিৎসাশাস্রে জ্ঞান ও দক্ষতা অর্জন করে মানুষের মন ও হৃদয় জয় করতে হবে।

নাগরিক স্মরণসভা ও দোয়া মাহফিলে স্বাগত বক্তব্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)’র উপ-উপাচার্য্য অধ্যাপক নুরুল আবছার বলেন, অধ্যাপক ডা. কাজি রফিকুল হক ছিলেন আমাদের পরম শ্রদ্ধাভাজন। প্রতিষ্ঠানের দূর্যোগকালীন সময়কালে তিনিই সকল পক্ষের ভরসা ছিলেন। শিক্ষক, অভিভাবক, কর্তৃপক্ষ, দেশি-বিদেশী ছাত্র-ছাত্রী, প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী সবার আস্থাভাজন ছিলেন তিনি।

ইউএসটিসি’র সাবেক এই নিভৃতচারী অধ্যাপক স্মরণে আয়োজিত নাগরিক স্মরণসভা ও দোয়া মাহফিল গত ৪ অক্টোবর ২০১৯, শুক্রবার বিকেল ৪ টায় চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, নাগরিক স্মরণ সভা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম জজ কোর্টর বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মোঃ সলিমুল্লাহ।

শিক্ষার গুণগত মানোন্নয়নে অঙ্গীকারবদ্ধ “সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ” পত্রিকার আয়োজনে নাগরিক স্মরণসভা ও দোয়া মাহফিলে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড.আ.ন.ম আবদুল মোক্তাদির, চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এ এম আনোয়ারুল কবির, সোনালী ব্যাংকের জিএম আবুল কালাম আজাদ, জনতা ব্যাংকের সাবেক ডিজিএম আবুল কাসেম, সন্দ্বীপ এসোসিয়েশন চট্টগ্রাম’র সাবেক সভাপতি এনায়েত উল্লাহ, সন্দ্বীপ এসোসিয়েশন চট্টগ্রাম’র সাবেক আহ্বায়ক জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. রফিকুল মাওলা, বিশিষ্ট আইনজীবি যথাক্রমে মোঃ ইমলাক ও মোঃ সেকান্দর বাদশা।

সন্দ্বীপ উপজেলায় প্রিন্ট ও অনলাইনে পাঠকের আস্থায় শীর্ষে “সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ” পত্রিকার সম্পাদক অধ্যক্ষ মুকতাদের আজাদ খান’র সঞ্চালনায় অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক সীতাকুন্ড উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলহাজ্ব আ.ফ.ম ফোরকান উদ্দিন খান, সন্দ্বীপ এডুকেশন সোসাইটি চট্টগ্রাম’র সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহাদাত হোসেন, লায়ন্স ক্লাব অব চট্টগ্রাম সন্দ্বীপ’র সাবেক সভাপতি শামসুল আলম, সন্দ্বীপ এসোসিয়েশন চট্টগ্রাম’র সাবেক সাধারণ সম্পাদক আতিকুর রহমান ফরহাদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম’র এনাটমি ডিপার্টমেন্টের সহযোগি অধ্যাপক ডা. সুলতানা রুমা আলম,ডাক্তার কাজী রফিকুল হক’র ছোট ভাই ইজ্ঞিনিয়ার কাজী সালাহুদ্দীন, ইউএসটিসি’র ইন্টার্ণ ডক্টরর্স এসোসিয়েশনের আহ্বায়ক ডা. মোস্তফা সাদমান সাকিব, সদস্য সচিব ডা. রাদ মোমিন চৌধুরী, ইউএসটিসি মেডিক্যালের শেষ বর্ষের ছাত্র মুনতাসির আহমেদ কাদেরী ও অধ্যাপক ডা. কাজি রফিকুল হক’র মেঝ ভাইয়ের সন্তান লায়ন কাজি জিয়া উদ্দিন সোহেল।

নাগরিক স্মরণসভায় বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের ডা. মাজেদ সুলতান, ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানির ডিএমডি ইসমাইল মারুফ, “সাপ্তাহিক আলোকিত সন্দ্বীপ” পত্রিকার উপদেষ্টা কারিমুল মাওলা লিটন, সাবেক প্রধান শিক্ষক মোঃ আলাউদ্দিন, অধ্যাপক শামসুল কবির শামীম, এক্সিম ব্যাংক লি. সন্দ্বীপ শাখার সাবেক ম্যানেজার অ্যাডভোকেট মোঃ তসলিমুল আলম, কাজি আফাজ উদ্দিন আর্দশ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার হোসেন, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোঃ লি.-এর এএমডি মাওলানা আলাউদ্দিন, অ্যাডভোেকেট মোঃ মোস্তফা, সমাজকর্মী রেজাউল করিম মহসিন, খন্দকার আশরাফুল বারী পাপ্পু প্রমুখ।

চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক সৈয়দ মোঃ মুসা, যুগ্ম সম্পাদক লায়ন মোঃ আবু ছালেহ, সাংবাদিক শিপক কুমার নন্দী, হোসেন মিন্টু ও রাজিব চক্রবর্তী।

নাগরিক স্মরণসভা ও দোয়া মাহফিল বাস্তবায়ন কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, আলহাজ্ব মোঃ কামাল পাশা, ডা. আমির হোসেন, কাজী ইকবাল আজম, মাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *