আগর শিল্পকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে পরিবেশমন্ত্রী

শাহরিয়ার শাকিল,বড়লেখা প্রতিনিধিঃ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন এমপি বলেছেন, বসত বাড়ি ও বনের কালো সোনা খ্যাত সুগন্ধি আগর শিল্প মৌলভীবাজার জেলা তথা বড়লেখার প্রাচীন ঐতিহ্য। ইতিমধ্যে মৌলভীবাজার জেলাকে ওয়ান ডিস্ট্রিক ওয়ান প্রোডাক্ট হিসেবে আগরকে ঘোষণা করা হয়েছে। পাশাপাশি আগরকে ক্ষুদ্র শিল্প ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়েছে।

এই অঞ্চলের আগর-আতর ব্যবসায়ি সমিতি, গাছ মালিক ও চাষিদের সাথে সমন্বয় করে বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট দীর্ঘদিন ধরে আগর বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। এই প্রকল্পের মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের আগর রেজিন এ উৎপাদন বহুগুণ বৃদ্ধি করা হবে। এতে কোন গাছ মারা যাবে না বা পরিবেশেরও কোনরূপ ক্ষতি হবে না। আগর শিল্পকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে সরকার নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা গবেষণামূলক কাজেও পিছিয়ে নেই। গবেষণার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনকারী আগর শিল্পের উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী নিজে আগর বিষয়ক গবেষণা প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটকে দায়িত্ব দিয়েছেন।

তিনি মৌলভীবাজারের বড়লেখায় জেলা পরিষদ অডিটোরিয়াম কাম মাল্টিপারপাস হলে বৃহস্পতিবার দিনব্যাপি সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন শীর্ষক প্রকল্পের পরিচিতিমূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা
বলেন।
‘শেখ হাসিনার নির্দেশ জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ’এই প্রতিপাদ্যকে সামনে রেখে সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন শীর্ষক প্রকল্পের পরিচিতিমূলক কর্মশালায় বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট এই কর্মশালার আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য দেন ইন্সটিটিউটের (চট্টগ্রাম) পরিচালক (ভারপ্রাপ্ত) ড. রফিকুল হায়দার।

আয়োজিত অনুষ্ঠানে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলামের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, অতিরিক্ত সচিব মিজানুর রহমান চৌধুরী, উপ-সচিব সাহানারা বেগম, প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, বাংলাদেশ আগর এন্ড আতর ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি আনছারুল হক, বড়লেখা উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) তাজ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি প্রণয় কুমার, পৌরসভার মেয়র আবুল ইমাম মো.কামরান চৌধুরী, নারীশিক্ষা একাডেমি ডিগ্রি কলেজের অধ্যক্ষ একেএম হেলাল উদ্দিন, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালেহ আহমদ জুয়েল।

এছাড়াও আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দসহ শিক্ষক, সাংবাদিক, আইনজীবী এবং পেশাজীবিসহ সকল স্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।

আগর আতরের আরো উন্নতিকল্পে এই প্রকল্প গবেষণালব্দ জ্ঞান থেকে আগরের প্রসারণলাভ ও আগর-আতরের অধিকতর বানিজ্যিকায়নে
বিরাট ভুমিকা রাখবে বলে আজকের এই কর্মশালায় বক্তাগণ আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *